SylhetNews24.com

বাজেটে যেসব পণ্যের দাম বাড়বে ও কমবে

অনলাইন ডেস্ক

সিলেট নিউজ ২৪

প্রকাশিত : ০৬:৩০ পিএম, ৩ জুন ২০২১ বৃহস্পতিবার

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন তিনি।

বাজেটে বিভিন্ন পণ্যের ওপর শুল্ক ও কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এ ছাড়া আমদানি পর্যায়ে সম্পূরক শুল্ক ও ভ্যাট ছাড়ের ঘোষণা দিয়েছেন তিনি। এর ফলে সার্বিকভাবে কিছু পণ্যের দাম বাড়তে ও কমতে পারে।

যেসব পণ্যের দাম বাড়বে

আমদানিকৃত মোবাইল ফোন, মাশরুম, আমদানিকৃত মাংস, মিষ্টিজাত কনফেকশনারি, গাড়ির সুরক্ষা কাঁচ, বার ও রড, ৭৫০ ওয়াটের বেশি ক্ষমতাসম্পন্ন মোটর, খনিজ তেল, সাবান, কার্নিভাল/এন্টারটেইনমেন্ট আর্টিকেলস, ইন্ডাস্ট্রিয়াল সল্ট, আমদানিকৃত লোহার তার ও রাইস ব্র্যান অয়েল ইত্যাদি।

যেসব পণ্যের দাম কমবে

স্টেইনলেস স্টিল, পোল্ট্রি খাবারের উপকরণ, মেডিকেল ডিভাইস তৈরির উপকরণ, ক্যান্সারনিরোধী ওষুধ তৈরির উপকরণ, স্থানীয়ভাবে উৎপাদিত ব্লেন্ডার, জুসার, মিক্সার, গ্রিন্ডার, বৈদ্যুতিক কেতলি, রাইন কুকার, মাল্টি কুকার, প্রেসার কুকার, ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, ইলেকট্রিক ওভেন, ওষুধ তৈরির উপকরণ, স্থানীয়ভাবে তৈরি কম্পিউটার, ল্যাপটপ, নোটবুক, নোটপ্যাড, ট্যাব, মাউস, মাদারবোর্ড, পাওয়ার ব্যাংক, রাউটার, নেটওয়ার্ক সুইচ, নেটওয়ার্ক ডিভাইস/হাব, স্পিকার, সাউন্ড সিস্টেম, ইয়ার ফোন, হেডফোন, পেনড্রাইভ, মাউক্রো এসডি কার্ড, ফ্ল্যাশ মেমরি কার্ড, সিসিটিভি, মনিটর, প্রজেক্টর, ইউএসবি ক্যাবল, ডেটা ক্যাবল, পাওয়ার টিলার, কম্বাইন্ড হারভেস্টর, স্থানীয়ভাবে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিন, সতেজ ফল, রাইস ব্র্যান ওয়েল, পেপার কাপ, এলইডি লাইট, মাইক্রোবাস, হাইব্রিড ভেহিক্যালস, ও টাইলস তৈরির কাঁচামাল ইত্যাদি।