SylhetNews24.com

নভেম্বর মাসে করোনার সংক্রমণ ২৯% বেড়েছে আর মৃত্যু ৭%

অনলাইন ডেস্ক

সিলেট নিউজ ২৪

প্রকাশিত : ০৮:১১ এএম, ১ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার

চলতি বছরের গত অক্টোবর মাসের  তুলনায় নভেম্বর মাসে এসে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও এই ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুর পরিমাণ বেড়েছে। 

নভেম্বর মাসের শেষ দিনের তথ্যসহ পরিসংখ্যান বলছে, এ মাসে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৫৭ হাজার ২৪৮ জন।

এ মাসে করোনা সংক্রমিত হয়ে মারা গেছেন ৭২১ জন। নভেম্বর মাসে কোভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তি অক্টোবর মাসের তুলনায় ২৯ দশমিক ৫০ শতাংশ বেশি। এ মাসে মৃত্যুও অক্টোবর মাসের তুলনায় বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনা আক্রান্ত ব্যক্তি ও করোনায় মৃত্যুর সংখ্যা বাড়লেও শনাক্তের হার এখনো নির্দিষ্ট একটি সীমাতেই রয়েছে। এটি কোনোদিন বাড়ছে, কোনোদিন কিছুটা কমছে। সার্বিকভাবে অক্টোবরের তুলনায় নভেম্বরে সংক্রমণ শনাক্তের হার বেড়েছে। তবে এ ক্ষেত্রে করোনা সংক্রমণের ‘সেকেন্ড ওয়েভ’ বা ‘দ্বিতীয় ঢেউ’ নিয়ে চিন্তিত হওয়ার বদলে বেশি জরুরি স্বাস্থ্যবিধি মেনে চলা।

সোমবার (৩০ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ সংক্রমিত ৩৫ জন মারা গেছেন। এদিনের হিসাব বলছে, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৩৭২টি নমুনা পরীক্ষা করে দুই হাজার ৫২৫ জনের মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ২৭ লাখ ৭২ হাজার ৭০১টি নমুনা পরীক্ষা করে চার লাখ ৬৪ হাজার ৯৩২ জনের কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে তিন লাখ ৮০ হাজার ৭১১ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন, মারা গেছেন ৬ হাজার ৬৪৪ জন, বাকিরা চিকিৎসাধীন।

দেশে সর্বশেষ একদিনে আড়াই হাজারের বেশি ব্যক্তির কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছিল ২ সেপ্টেম্বর (২ হাজার ৫৮২ জন)। ওই দিন দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১৬ দশমিক ৯৮২ শতাংশ। এর ৮৮ দিন পর ৩০ নভেম্বর দুই হাজার ৫২৫ জনের মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। একইসঙ্গে ৮৮ দিন পরে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়ে ১৬ শতাংশ পেরিয়েছে।

নভেম্বরে সংক্রমণ বেড়েছে ২৯%, মৃত্যু বেড়েছে ৭%

অক্টোবর ও নভেম্বর মাসের কোভিড-১৯ পরিসংখ্যান তুলনা করলে দেখা যায়, অক্টোবরের তুলনায় নভেম্বরে এসে নমুনা পরীক্ষা যেমন বেড়েছে, তেমনি বেড়েছে শনাক্তের পরিমাণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার। অক্টোবর মাসে দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছিল ৩ লাখ ৮৮ হাজার ৬০৭টি। এর বিপরীতে শনাক্তের পরিমাণ ছিল ৪৪ হাজার ২০৫টি। সে তুলনায় নভেম্বরে নমুনা পরীক্ষা বেড়েছে ৪৭ হাজার ৮৩২টি। এ মাসে নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ৩৬ হাজার ৪৩৯টি। এর বিপরীতে সংক্রমণ শনাক্ত হয়েছে ৫৭ হাজার ২৪৮ জনের শরীরে।

পরিসংখ্যান বলছে, অক্টোবর মাসের তুলনায় নভেম্বরে সংক্রমণ বেড়েছে ২৯ দশমিক ৫০ শতাংশ। কেবল সংক্রমণ নয়, সংক্রমণের হারও বেড়েছে নভেম্বরে। অক্টোবর মাসে যেখানে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ১১ দশমিক ৩৮ শতাংশ, সেখানে নভেম্বরে এই হার ১৩ দশমিক ১২ শতাংশ।