SylhetNews24.com

বাংলাদেশ ওয়ানডে দলের নতুন অধিনায়ক তামিম

স্পোর্টস ডেস্ক

সিলেট নিউজ ২৪

প্রকাশিত : ০৯:০৭ পিএম, ৯ মার্চ ২০২০ সোমবার

সকল জল্পনা কল্পনা অবসান ঘটল। বাংলাদেশ ওয়ানডে দলের নতুন অধিনায়ক হিসেবে রবিবার ড্যাশিং ওপেনার তামিম ইকবালের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বোর্ড অব ডিরেক্টরদের দীর্ঘ চার ঘণ্টার বৈঠক শেষে বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, অন্যান্য সকল বিকল্প যাচাই বাছাই করে তামিমকে দীর্ঘ মেয়াদের জন্যই অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে।

পাপন বলেন, ‘বাংলাদেশের ওয়ানডে ফরম্যাটে নতুন অধিনায়ক হিসেবে তামিমকে দায়িত্ব দেয়ার সিদ্বান্ত নিয়েছে বোর্ড। কোনো নির্দিষ্ট সময়ের জন্য তাকে অধিনায়ক করা হয়নি। তাকে দীর্ঘ মেয়াদের জন্য অধিনায়কত্ব দেয়া হয়েছে।’

২০২৩ ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে নতুন ওয়ানডে অধিনায়ক নিয়োগের বিষয়টি নিয়ে আলোচনা চলছিল সর্বত্র।

সদ্যই জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে অধিনায়কের পদ ছাড়েন মাশরাফি বিন মর্তুজা। তবে সাধারণ খেলোয়াড় হিসেবে খেলে যাবার সিদ্বান্ত জানিয়েছেন ম্যাশ।

এর আগে ইংল্যান্ডের বিশ্বকাপের পর শ্রীলংকার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দিয়েছেন তামিম। ওই সিরিজে মাশরাফির ইনজুরি অধিনায়কত্বের সুযোগ করে দেয় তামিমকে। কিন্তু ওই সিরিজের লংকানদের কাছে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ।

এছাড়া একটি টেস্টে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা রয়েছে তামিমের। দলে আরও সিনিয়র খেলোয়াড় থাকা সত্ত্বেও তামিমকে কেন দলের দায়িত্ব দেয়া হলো? এ ব্যাপারে কোনো নির্দিষ্ট ব্যাখা দেননি বিসিবি বস।

তিনি বলেন, ‘প্রথমে আমরা ভেবেছিলাম স্বল্প মেয়াদের জন্য কাউকে অধিনায়ক করব এবং এক বছর পর পরিবর্তন করব। কিন্তু পরে আমরা সিদ্বান্ত পরিবর্তন করি। যেই পাক, তাকে বেশি দিনের জন্য অধিনায়কত্ব দেয়া হোক। হ্যাঁ, আরও কিছু নাম আমাদের বিবেচনায় ছিল। কিন্তু কেউ এটি দায়িত্ব নিতে চায়নি বা কোনো আগ্রহ দেখায়নি। বোর্ড সব বিকল্প বিবেচনা করেছে এবং তামিমকে অধিনায়কের সিদ্বান্ত নিয়েছে।’