SylhetNews24.com

সিলেটে নতুন ভ্যাট আইন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু

অনলাইন ডেস্ক

সিলেট নিউজ ২৪

প্রকাশিত : ০৩:৩৩ পিএম, ৭ জানুয়ারি ২০২০ মঙ্গলবার

সিলেটে নতুন ভ্যাট আইন-২০১৯-২০২০ বিষয়ক তিনদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। সোমবার সিলেট নগরীর মেন্দিবাগস্থ কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট কার্যালয়ে কর্মশালার উদ্বোধন করা হয়।

ঢাকা কাস্টম্স বন্ড কমিশনারেট’র সার্বিক সহযোগিতায় বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইন্সটিটিউট (বিটিটিআই) আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট’র কমিশনার ড. গোলাম মো. মুনির।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রশিক্ষণ মেধাকে শাণিত করে। তাই প্রশিক্ষণের বিকল্প নেই। তিনি বলেন, আমরা নিজেকে নিয়ে, পরিবারকে নিয়ে বিভিন্ন স্বপ্ন বুনি। স্বপ্ন বুনি সমাজ, রাষ্ট্র এমনকি পৃথিবী নিয়েও। তবে স্বপ্নের বাস্তব রূপ দিতে হলে লক্ষ্য ঠিক রেখে সঠিকভাবে কাজ করতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে মেধাকে জাগ্রত করতে হবে। ড. মুনির বলেন, নতুন ভ্যাট আইন ও এর প্রয়োগ বিষয়ে সংশ্লিষ্টদেরকে জানতে হবে। এজন্য প্রশিক্ষণ নিতে হবে, করতে হবে পড়াশুনাও। তিনি বলেন, প্রশিক্ষণে নতুন কোনো বিষয়ের সমস্য ও সুযোগ-সুবিধা বিষয়ে পারস্পরিক আলোচনা করা যায় -যার মাধ্যমে উঠে আসে সমস্যার সমাধান, খুলে যায় সম্ভাবনার দোয়ার। ড. মুনির বলেন, কখনো একা এগিয়ে যাওয়া যায় না। এজন্য অন্যের সহযোগিতার প্রয়োজন হয়। তাই সবাই মিলে হাতে হাত মিলিয়ে এগিয়ে চলতে হয়।

তিনি বলেন, সমাজ তথা রাষ্ট্র থেকে গরিব-ধনী বৈষম্য কমাতে হবে। অন্তর থেকে দূর করতে হবে অসাম্য। আর সমাজ ও দেশকে এগিয়ে নিতে হলে সম্পদের সুসম বণ্ঠনও প্রয়োজন। এর বাস্তবায়ন ঘটাতে না পারলে প্রকৃত অগ্রযাত্রা সম্ভব নয়। তিনি বলেন, প্রশিক্ষণের মাধ্যমে নিজের জ্ঞানের পরিধিকে বাড়াতে হবে। আর সে জ্ঞানের আলো জ¦ালিয়ে সমাজ ও রাষ্ট্রকে আলোকিত করতে হবে। মনে রাখতে হবে যদি লক্ষ্য অটুট থাকে এবং কর্মে দায়িত্বশীলতা থাকে তবে সফলতা আসবেই।

বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইন্সটিটিউট (বিটিটিআই) সিইও এবং গ্লোবাল রেভিনিউ কনসালটিং লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক শ্যামল চন্দ্র সরকারের পরিচালনায় কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট’র অতিরিক্ত কমিশনার মোহাম্মদ সফিউর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন যুগ্ম কমিশনার মো. মিনহাজ উদ্দিন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট’র উপ কমিশনার ছৈয়দুল আলম, সহকারী কমিশনার আহমেদুর রেজাসহ কর্মকর্তাবৃন্দ, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ও সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালকবৃন্দ এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।