SylhetNews24.com

দক্ষিণ সুনামগঞ্জে যন্ত্রের মাধ্যমে বোর ফসল কর্তন উৎসব পালিত

হোসাইন আহমদ,দক্ষিণ সুনামগঞ্জ

সিলেট নিউজ ২৪

প্রকাশিত : ০৬:৫২ এএম, ২২ এপ্রিল ২০১৯ সোমবার

জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় কৃষকদের মাঝে কম্বাইনহারভেস্টার যন্ত্রের মাধ্যমে বোর ফসল কর্তন উৎসব পালিত হয়েছে।

রবিবার (২১ এপ্রিল) দুপুরে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি প্রকল্প(২য় পর্যায়) এর আওতায় জয়কলস গ্রামের পূর্বে বোর ফসল কর্তন উৎসব পালিত হয়।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উল্লাহের সভাপতিত্বে ও উপজেলা কৃষি অফিসের উপ সহকারি কৃষি কর্মকর্তা আবুল কালাম আজাদের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ফারুক আহমদ।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান প্রভাষক মো. নুর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রাণী তালুকদার, উপজেলা কৃষি অফিসার মো. আহসান হাবিব, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. আতিকুর রহমান।

এসময় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন উপজেলা খাদ্য অফিসার রোমানা আফরোজ, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. আব্দুল হেকিম, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাব সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজ সহ প্রমুখ।পরে ধান কাটার মাঠ প্রদর্শণী অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, সুনামগঞ্জ জেলা একটি হাওর বেষ্ঠিত জেলা। এ জেলায় বোরধান আবাদে ৪টি প্রধান সমস্যা হল অনাবৃষ্টি,শিলা বৃষ্টি,ভারি বৃষ্টি ও অনাকাংখিত বন্যা। এধরণের সমস্যা থেকে জেলার হাজারো কৃষকদের উত্তরণের সমাধান খোঁজে বের করতে হবে। 

বর্তমানে কৃষকরা শ্রমিক সংকঠের কারণে বোর ধান কাটতে পারছেন না। এসমস্যা থেকে উত্তরণের জন্য কৃষি বিভাগকে পানিতে ও ডাঙ্গায় সময়োপযুগী নতুন নতুন যন্ত্র আবিস্কার করে হাওরে ধান কাটার শ্রমিক সংকঠ দুর করতে হবে।