SylhetNews24.com

উপজেলাওয়ারী তারিখ ঘোষণা আজ

নির্বাচনের জন্য প্রস্তুত সিলেটের ৯৮ ইউনিয়ন

সিরাজুল ইসলাম

সিলেটনিউজ২৪.কম

প্রকাশিত : ১২:৪৩ এএম, ২৪ এপ্রিল ২০১১ রোববার | আপডেট: ০১:০৮ এএম, ২৪ এপ্রিল ২০১১ রোববার


নির্বাচনের জন্য প্রস্তুত সিলেট জেলার ৯৮ ইউনিয়ন। এসব ইউনিয়নে নির্বাচন আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সিলেট জেলা নির্বাচন অফিস। সিলেটের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে বৈঠকশেষে আজ রোববার উপজেলাওয়ারী নির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।


এদিকে, নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী প্রার্থীরা এখন ব্যস্ত নির্বাচনী কৌশল নির্ধারণে।

সূত্র জানায়, সিলেট জেলায় এবার মেয়াদোত্তীর্ণ ১০১টি ইউনিয়নে নির্বাচন হওয়ার কথা ছিল। সম্প্রতি ফেঞ্চুগঞ্জ উপজেলার ৩টি ইউনিয়ন ভেঙ্গে নতুন আরো ২টি ইউনিয়ন গঠন করা হয়েছে। এ কারণে ফেঞ্চুগঞ্জ উপজেলায় ইউনিয়ন নির্বাচন অনুষ্ঠান নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। তবে বাকি ৯৮টি ইউনিয়নে যথারীতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

সিলেট জেলা নির্বাচন অফিসার শামসুল আলম জানান, সিলেট জেলার সবকটি উপজেলার মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদের নির্বাচন পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে। প্রত্যেক উপজেলার সবকটি ইউনিয়নে একই তারিখে নির্বাচন হবে।

তিনি বলেন, নির্বাচনের তারিখ ঘোষণা নিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে আজ রোববার তার বৈঠক হবে। বৈঠকশেষে উপজেলাওয়ারী তারিখ ঘোষণা করা হবে। তিনি জানান, নতুন ইউনিয়ন গঠনের কারণে ফেঞ্চুগঞ্জ উপজেলায় নির্বাচন অনুষ্ঠান নিয়ে কিছুটা অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে।

তিনি জানান, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমান আদালত গঠন করা হবে।

সিলেটের পুলিশ সুপার সাখাওয়াত হোসেন জানিয়েছেন, `নির্বাচন নিয়ে জেলা নির্বাচন অফিসারের সাথে বৈঠক হবে`।   

সংশ্লিষ্টদের সাথে আলাপ করে জানা গেছে, সিলেট সদর উপজেলায় ৮টি, বিয়ানীবাজারে ১০টি, বিশ্বনাথে ৮টি, জৈন্তাপুরে ৬টি, বালাগঞ্জে ১৪টি, কোম্পানীগঞ্জে ৬টি, দক্ষিণ সুরমায় ৯টি, জকিগঞ্জে ৯টি, কানাইঘাটে ৯টি, গোয়াইনঘাটে ৮টি এবং গোলাপগঞ্জে ১১টি মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন রয়েছে।

নির্বাচনের ভোটার সংখ্যা পর্যালোচনায় দেখা গেছে, প্রায় ইউনিয়নে পুরুষের তুলনায় নারী ভোটারের সংখ্যা বেশী। সিলেট সদর উপজেলার অন্তর্গত ইউনিয়নগুলোর মোট ভোটার সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ৭শ’ ৫৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯২ হাজার ১১৫ জন এবং নারী ভোটার হচ্ছেন ৮৬ হাজার ৬৩৯ জন। বিয়ানীবাজারে মোট ভোটার ১ লাখ ১৫ হাজার ১৮১। এর মধ্যে পুরুষ ৫৪ হাজার ৭১০ ও নারী ভোটার ৬০ হাজার ৫৭১ জন।

বিশ্বনাথে মোট ভোটার ১ লাখ ২১ হাজার ৯৯৩ জন। এর মধ্যে নারী ভোটার ৬২ হাজার ২২৯ জন এবং পুরুষ ৫৯ হাজার ৭৬৪ জন। জৈন্তাপুরে মোট ভোটার ৮২ হাজার ৬৬৪ জন । যার মধ্যে নারী ভোটার পুরুষের চেয়ে ৪৯৪ জন বেশি। বালাগঞ্জে ১ লাখ ৭৪ হাজার ২৯৯ জনের মধ্যে নারী ভোটার ৩ হাজার ৫৭৭ জন বেশি। কোম্পানীগঞ্জে ৭৭ হাজার ৩০ জন ভোটারের মধ্যে নারী ভোটার ৩৮ হাজার ২৭৪ জন।

দক্ষিণ সুরমায় ১ লাখ ৩৪ হাজার ৭৮৬ জন ভোটার রয়েছেন। জকিগঞ্জের মোট ভোটার সংখ্যা ১ লাখ ১৪ হাজার ৩৮৮ জন। কানাইঘাটের মোট ভোটার ১ লাখ ২০ হাজার ৬১৮ জন রয়েছেন। এছাড়া গোয়াইনঘাটে ১ লাখ ৪১ হাজার ১৩৩ জন, গোলাপগঞ্জে ১ লাখ ৫৮ হাজার ২৩২ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৭৬ হাজার ৪৭০ জন এবং নারী ৮১ হাজার ৭৬২ জন। ফেঞ্চুগঞ্জের ৩টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা হলো ৫৮ হাজার ৬১ জন।

প্নির্বাচন কমিশন গত ১৯ এপ্রিল দেশের ৫৭ জেলার ৩৮১৩ ইউনিয়নের নির্বাচনী তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী পর্যায়ক্রমে ৩১ মে ৫ জুলাই পর্যন্ত এসব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ৫ মে থেকে ৯ জুন, যাচাই-বাছাই ৭মে থেকে ১১ জুন এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৫ মে থেকে ১৯ জুন।


@সিলেটনিউজ২৪.কম