ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

সিলেট-১ আসনে মুহিতের স্হলে ভাই মোমেন, জাপার ২ ও ৫ আসনে প্রার্থী দেয়নি আওয়ামীলীগ

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৮  

অবশেষে জানা গেল সিলেট-১ আসনে নৌকা প্রতীকের প্রার্থী। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত তিনটি নির্বাচনে এখান থেকে লড়লেও আওয়ামী লীগ বেছে নিয়েছে তার ভাই ড. এ কে আবদুল মোমেনকে।

রবিবার আওয়ামী লীগ যেসব আসনে দলের প্রার্থীদেরকে মনোনয়নপত্র দেয় তার মধ্যে আলোচিত সিলেট-১ আসনও আছে।

অর্থমন্ত্রী নিজে নির্বাচন করতে অনাগ্রহী ছিলেন। তিনি রাজনীতি ছেড়ে অবসরে যেতে চান, চালু করতে চান অবসরের সংস্কৃতি। আর তার বদলে তিনি ছোট ভাইকে মনোনয়ন দেয়ার পক্ষে ছিলেন। তবে দলের একাধিক নেতাও চেষ্টা করে আসছিলেন নৌকা পাওয়ার।

এই আসনটি বরাবর আলোচিত এই কারণে যে, এখান থেকে জয় পাওয়া দল বরাবর সরকার গঠন করেছে।
বিএনপি এবার এখান থেকে সাবেক রাষ্ট্রদূত ইনাম আহমেদ চৌধুরীকে প্রার্থী করেছে বলে গণমাধ্যমের খবরে এসেছে। তার বিপরীতে আওয়ামী লীগের প্রার্থী জানা যাচ্ছিল না এতদিন। তবে মোমেন দলের মনোনয়নপত্র নেয়ার পর সব জল্পনা কল্পনার অবসান ঘটে।

নিজে প্রার্থী হবেন না ঘোষণা দিয়েও মুহিত দলের মনোনয়ন ফরম তুলেছিলেন। সেই সঙ্গে ফরম কেনার টাকা দিয়েছেন ছোট ভাই মোমেনের জন্য।
মোমেন ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। এ ছাড়াও নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি।

এই জেলার ছয়টি আসনের মধ্যে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে চারটিতে। ফাঁকা রেখেছে সিলেট-২ এবং সিলেট-৫ আসন। দশম সংসদ নির্বাচনে আসন দুটি জাতীয় পার্টিকে ছাড় দেয়া হয়। এবার দুই দল আছে জোটের আলোচনায়।
 

জাপার দুই সংসদ সদস্যের আসনে প্রার্থী দেয়নি আওয়ামী লীগ

২০১৪ সালে সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে জেতেন জাতীয় পার্টির ইয়াহিয়া চৌধুরী। ওই বছর আওয়ামী লীগ তাকে সমর্থন দিয়ে প্রার্থিতা প্রত্যাহার করে নেয়। তবে ২০০৮ সালে আসনটিতে জয় পেয়েছিলেন নৌকা প্রতীকের শফিকুর রহমান চৌধুরী। এবার আসনটিতে নিজেদের প্রার্থী দেয়ার দাবি আছে স্থানীয় আওয়ামী লীগে।

সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে ২০১৪ সালে জাতীয় পার্টির সেলিম উদ্দিনের বিপরীতে প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। আর এবারও আসনটিতে ছাড় চাইছে আওয়ামী লীগের সম্ভাব্য শরিক দলটি।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত