ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
২৫ জনকে আসামি করে আবরার হত্যার চার্জশিট:অভিযুক্তরা উচ্ছৃঙ্খল ছিল

সিলেট প্রেসক্লাবে ‘অগ্রজের সঙ্গে একদিন’ অনুষ্ঠান

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৪ মে ২০১৯  

সিলেট প্রেসক্লাবে ‘অগ্রজের সঙ্গে একদিন’ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কবি রাগীব হোসেন চৌধুরী

সিলেট প্রেসক্লাবে ‘অগ্রজের সঙ্গে একদিন’ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কবি রাগীব হোসেন চৌধুরী

এবারো একটু অন্যরকমভাবে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করল সিলেটের সাংবাদিকতার শতাধিক বছরের স্মারক প্রতিষ্ঠান সিলেট প্রেসক্লাব।

দিবসটি উপলক্ষে সিলেট প্রেসক্লাব আয়োজন করে ‘অগ্রজের সঙ্গে একদিন’ অনুষ্ঠানের। এবার অগ্রজ হিসেবে ছিলেন দৈনিক সিলেটের ডাক এর নির্বাহী সম্পাদক বিশিষ্ট লেখক ও গবেষক আবদুল হামিদ মানিক। তিনিই ছিলেন অনুষ্ঠানে মধ্যমণি। তাকে ঘিরেই গল্প,আড্ডা, স্মৃতিচারণ আর মূল্যায়নে মেতে ওঠেন সাংবাদিক সহকর্মীরা।

শুক্রবার বিকেলে সিলেট প্রেসক্লাবের আমীনূর রশীদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত এ ব্যতিক্রমী অনুষ্ঠানে পুরণো দিনের সাংবাদিকতার স্মৃতিচারণ করতে গিয়ে অনেকেই আবেগপ্রবণ হয়ে পড়েন।

নবীন-প্রবীণ সাংবাদিকদের বিভিন্ন বক্তব্য থেকে ওঠে আসে সাংবাদিকতার একাল-সেকাল। অনুষ্ঠানের মধ্যমনি সাংবাদিক প্রাবন্ধিক আবদুল হামিদ মানিকও গণমাধ্যমের নানা সঙ্কট-সম্ভাবনার কথা এবং নিজের জীবনের নানা স্মৃতি টেনে নবীণ সাংবাদিকদের সততা ও বস্তুনিষ্ঠতার সাথে পেশাগত দায়িত্ব পালনের আহবান জানান।

আবদুল হামিদ মানিক তাঁর বক্তব্যে বলেন, তথ্যপ্রযুক্তির আধুনিকায়নের ফলে সাংবাদিকতায় গতি এসেছে। ইলেকট্রনিক ও অনলাইন মাধ্যম এখন বেশ জনপ্রিয়। কিন্তু যারা ভাবেন প্রিন্ট মিডিয়া হারিয়ে যাবে তারা ভুলের মধ্যে আছেন। গণমাধ্যমের সকল শাখাই নিজ নিজ স্বকীয়তা নিয়ে টিকে আছে, থাকবে। তিনি নবীন সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, সাংবাদিকতায় সফল হতে হলে জ্ঞানের গভীরতা বাড়াতে হবে। 

জীবনের নানা দিক তুলে ধরতে গিয়ে আবদুল হামিদ মানিক বলেন, পেশাগত জীবনে আমি কখনো কোনো নির্দিষ্ট বলয়ের অন্ধ আনুগত্য করিনি। ডান-বাম নির্বিশেষে সবার সঙ্গে পেশাদারি সম্পর্কে নির্মোহ থাকার চেষ্টা করেছি। তিনি বলেন, কমরেড আসদ্দর আলী, শাহ আব্দুল করিম, আকদ্দস সিরাজুল ইসলাম, আফজাল চৌধুরী, কবি দিলওয়ার, মুহম্মদ নূরুল হক, মুসলিম চৌধুরীর উপর আমার লেখা রয়েছে। বাস্তবে আমি কোন রাজনীতি করিনি, আমার কলম কখনো রাজনৈতিকভাবে ব্যবহার হয়নি। তবুও সুবিধাবাধীরা যখন যে দিকে ইচ্ছে, সে দিকে আমাকে ঠেলে দেয়ার চেষ্টা করেছে।

তিনি বলেন, সিলেটের ঐতিহ্যবাহী মদন মোহন কলেজের ছাত্র সংসদের দায়িত্বে থাকাকালেও তিনি নির্দলীয়ভাবে কাজ করেছেন। আবদুল হামিদ মানিক অগ্রজদের নিয়ে সিলেট প্রেসক্লাবের এ আয়োজনের ভূয়শী প্রশংসা করেন।

ক্লাব সভাপতি ইকরামুল কবিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি কবি রাগীব হোসেন চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিনিয়র সহসভাপতি এনামুল হক জুবের, সহ-সভাপতি এম এ হান্নান, সাবেক সহ সভাপতি আব্দুল কাদের তাপাদার ও আতাউর রহমান আতা, সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর ও মোহাম্মদ সিরাজুল ইসলাম, সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ ও মো. আফতাব উদ্দিন,

সিনিয়র সাংবাদিক আব্দুর রাজ্জাক, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি আব্দুল বাতিন ফয়সল, প্রবাসী সাংবাদিক সাঈদ চৌধুরী, প্রেসক্লাবের ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক নূর আহমদ, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক খালেদ আহমদ, নির্বাহী কমিটির সদস্য মো. ফয়ছল আলম, সাবেক নির্বাহী সদস্য কাউসার চৌধুরী ও মো. কামরুল ইসলাম, প্রেসক্লাব সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, আনাস হাবিব কলিন্স, সাংবাদিক চৌধুরী আমীরুল হোসেন, আবু তালেব মুরাদ, দৈনিক বিজয়ের কন্ঠের সাহিত্য সম্পাদক কবি মামুন সুলতান,

প্রেসক্লাব সদস্য কাওসার আহমদ, দৈনিক সিলেটের ডাক এর স্টাফ রিপোর্টার (সাহিত্য) ফায়যুর রহমান, লিটলম্যাগ চৌহাট্টার সম্পাদক নাওয়াজ মারজান, কবি হুসাইন মুহাম্মদ ফাহিম, মাজহারুল ইসলাম জয়নাল প্রমুখ।

অনুষ্ঠানে আবদুল হামিদ মানিককে সিলেট প্রেসক্লাবের পক্ষ থেকে অগ্রজ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানের শুরুতে আবদুল হামিদ মানিকের জীবনী পাঠ করেন সাংবাদিক-গল্পকার সেলিম আউয়াল।

আরও পড়ুন
এক্সক্লুসিভ বিভাগের সর্বাধিক পঠিত