ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
২৫ জনকে আসামি করে আবরার হত্যার চার্জশিট:অভিযুক্তরা উচ্ছৃঙ্খল ছিল

সিলেটের ১২৮টি কলেজ বিশেষ অনুদান পাবে: পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৯ মার্চ ২০১৯  

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাস বা কোন মিশন নেই। 

ফলে সেসব দেশে থাকা বাংলাদেশিরা প্রয়োজনের সময় ভোগান্তি পোহান। এই অবস্থা থেকে উত্তরণের জন্য আগামী পাঁচ বছরে আরো একশটি মিশন খোলার পরিকল্পনা আমাদের রয়েছে। এছাড়া প্রবাসীদের জন্য প্রতিটি মিশনে চব্বিশ ঘন্টার হটলাইন খোলা হচ্ছে।

শুক্রবার সন্ধ্যায় সিলেট জেলা প্রেসক্লাবের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ও সংবর্ধিত অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী।

তিনি আরো বলেন, বাংলাদেশে অনেক মানুষ আছেন যারা উচ্চশিক্ষিত, কিন্তু বেকার। স্কিল না থাকায় তাদের চাকরি হয় না। সরকার ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের স্কিল বাড়ানোর জন্য ৫শ’ মিলিয়ন ডলারের প্রজেক্ট গ্রহণ করছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোন দেশে থেকে আমরা অথনৈতিক, বাণিজ্যসহ কি ধরনের সুবিধা পেতে পারি, সেখান থেকে কি ধরনের বিনিয়োগ আসতে পারে সে বিষয়ে বাংলাদেশের ৭৮টি বৈদেশিক মিশনকে ৩ বছরের পরিকল্পনা দিতে বলা হয়েছে। অধিকাংশ মিশন তাদের পরিকল্পনা জানিয়েছে। সরকার সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপে নিবে।

ড. মোমেন বলেন, সরকার খাদ্য, শিক্ষা, স্বাস্থ্যসহ মৌলিক অধিকার প্রতিষ্ঠায় অত্যন্ত আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে। এই বিবেচনায় আমি মনে করি মানবাধিকার প্রতিষ্ঠায় সরকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সিলেট এলাকার শিক্ষার হার তুলনামূলক কম এর একটি কারণ অবকাঠামোর অভাব। এ জন্য সিলেটের ১২৮টি কলেজে বিশেষ অনুদানের ব্যবস্থা করা হয়েছে।

সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাশ পুরকায়স্থের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, বিসিবি পরিচালক শফিউল আলম নাদেল, মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সিনিয়র সহসভাপতি আব্দুল জব্বার জলিল, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ। 

উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ সাংবাদিক আজিজ আহমদ সেলিম, আল আজাদ, লিয়াকত শাহ ফরিদী, সাত্তার আজাদ, রেজওয়ান আহমদ, মো. মনিরুজ্জামান প্রমুখ।

আরও পড়ুন
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত