ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
২৫ জনকে আসামি করে আবরার হত্যার চার্জশিট:অভিযুক্তরা উচ্ছৃঙ্খল ছিল

শাবির ভর্তি পরীক্ষার আবেদন এসএমএস’র মাধ্যমে ১৩- ৩০ অক্টোবর

প্রকাশিত: ৫ অক্টোবর ২০১৫  

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ ১ম সেমিস্টারের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১৩ অক্টোবর মঙ্গলবার থেকে।

আগামী ১২ অক্টোবরের দিবাগত রাত ১২টার পর থেকে ৩০ অক্টোবর দিবাগত রাত ১২টা পর্যন্ত কেবল এসএমএস’র মাধ্যমে আবেদন করা যাবে।

সোমবার বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘ই’ এর গ্রাউন্ড ফ্লোরের এক কক্ষে সংবাদ সম্মেলন করে এ তথ্য নিশ্চিত করেন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নারায়ণ সাহা এবং সদস্য সচিব অধ্যাপক ড. মোস্তাক আহমদ।

ভর্তি পরীক্ষা মূলত ‘এ’ এবং ‘বি’ এই দুইটা ইউনিটে বিভক্ত করা হয়েছে। তবে ‘বি’ ইউনিটকে ‘বি-১’, ‘বি-২’, ‘বি-৩’, এবং ‘বি-৪’ ইউনিটে বিভক্ত করে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান।
‘এ’ ইউনিটের ৯টি বিষয়ে মোট ৬১৩টি আসন আছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ২২০টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৩১০টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৮৩টি আসন সংখ্যা রয়েছে।
বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য‘বি’ ইউনিটে ১৭টি বিষয়ে মোট ৮৩৫টি আসন রয়েছে।
এবারে শাবিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নামের নতুন বিভাগে ৩৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে বলে জানান তারা।
ইউনিটভুক্ত আসন ছাড়াও ৮০টি সংরক্ষিত আসন রয়েছে। সংরক্ষিত আসন সংখ্যায় মুক্তিযোদ্ধা কোটায় ২৬ জন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা ২৬ জন, প্রতিবন্ধী ১৩ জন এবং পোষ্য কোটায় ১৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।
তবে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড এবং অন্যান্য স্বীকৃত স্বরুপ আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণ, রৌপ্য অথবা ব্রোঞ্জ মেডেল প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা ছাড়াই সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির সুযোগ পাবেন।
ভর্তি পরীক্ষার জন্য যোগ্যতা:
২০১৪-১৫ সালের অনুষ্ঠিত এইচ.এস.সি (সাধারণ ও কারিগরি)/আলিম/ডিপ্লোমা ইন কমার্স/সমমান এবং ২০১২-১৩ সালের অনুষ্ঠিত এস.এস.সি (সাধারণ ও কারিগরি)/দাখিল বা সমমান পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে।
তবে ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষাতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০১০-১১ সালের এস.এস.সি. বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
এ ইউনিটে আবেদন করার জন্যে এইচ.এস.সি/সমমান ও এস.এস.সি./সমমান উভয় পরীক্ষাতে ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে।
বি ইউনিটে আবেদন করার জন্যে এইচ.এস.সি/সমমান ও এস.এস.সি./সমমান উভয় পরীক্ষাতে ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে।
এদিকে,  জি.সি.ই. ‘ও’ লেভেলে কমপক্ষে ৩টি বিষয়ে ‘বি’ গ্রেডসহ ৫টি বিষয়ে পাশ এবং জি.সি.ই. ‘এ’ লেভেলে কমপক্ষে ২টি বিষয়ে ‘বি’ গ্রেডসহ ৩টি বিষয়ে পাশ থাকতে হবে।
ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া:
কোন শিক্ষার্থী এ এবং বি উভয় ইউনিটে পরীক্ষা দিতে চাইলে উভয় ইউনিটে আলাদা আলাদা আবেদন করতে হবে।
‘বি’ ইউনিটের একটি সাব-ইউনিটে আবেদন করলে ঐ ইউনিটের অন্য সাব-ইউনিটে আবেদন করা যাবে না।
আবেদন করার জন্যে একটি প্রিপেইড টেলিটক মোবাইল ফোন থেকে বিশ্ববিদ্যালয়ের নাম (SUST), এইচ.এস.সি./সমমান শিক্ষা বোর্ডের নামের কোড, এইচ.এস.সি./সমমান পরীক্ষার রোল নম্বর, পাশের সন এবং এস.এস.সি./সমমান শিক্ষা বোর্ডের নামের কোড, এস.এস.সি./সমমান পরীক্ষার রোল নম্বর, পাশের সন, সাব-ইউনিটের কী ওয়ার্ড (A, B1, B2, B3, B4) লিখে 16222 নম্বরে SMS করতে হবে। বিভিন্ন পরীক্ষার শিক্ষা বোর্ডের নামের কোড নিম্নলিখিত ভাবে লিখতে হবে:

ঢাকা (DHA), যশোর (JES),মাদ্রাসা (MAD), সিলেট (MAD), ভোকেশনাল (VOC), ডিপ্লোমা ইন  বিজনেস স্টাডিজ (DIB), ডিপ্লোমা ইন কর্মাস (DIC), ডিপ্লোমা ইন  বিজনেস ম্যানেজমেন্ট (DBM), ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং (DIE), O/A লেভেল (O/A )।
উদাহরণ:SUST<space>SYL<space>123456<space>2015<space> SYL<space>654321<space>2013<space>A
এখানে123456 এবং 654321 যথাক্রমে এইচএসসি এবং এসএসসি পরীক্ষার রোল নম্বর।
উল্লেখ্য, প্রবেশপত্রের জন্যhttp://sust.teletalk.com.bd ওয়েব সাইটে গিয়ে সংশ্লিষ্ট ইউনিটের USER ID এবং USER ID ব্যবহার করে প্রবেশপত্র প্রিন্ট অপশন থেকে আবেদনকারীকে ০২ (দুই) কপি প্রবেশপত্র সাদা A4 সাইজ কাগজে প্রিন্ট নিতে হবে।
এদিকে ১৪ নভেম্বর শনিবার সকাল সাড়ে ৯টায় ‘এ’ ইউনিট এবং দুপুর সাড়ে ১২টায় ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্যwww.sust.edu/admission  ওয়েবসাইটে পাওয়া যাবে।

আরও পড়ুন
খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত