ঢাকা, ১৫ আগস্ট, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
সব মানুষের মাস্ক পরা বাধ্যতামূলক, ১১ নির্দেশনা পবিত্র হজ ৩০ জুলাই চুক্তিতে থাকা বিতর্কিত স্বাস্থ্যের ডিজি ডা. আবুল কালামের পদত্যাগ ১ আগস্ট পবিত্র ঈদুল আজহা

দেশের প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্টা করা হবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

দেশের প্রতিটি জেলায় অন্তত: একটি করে পাবলিক অথবা প্রাইভেট বিশ্ববিদ্যালয় প্রতিষ্টা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। সোমবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে দেশের প্রতিটি জেলায় অন্তত: একটি করে পাবলিক অথবা প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, দেশে বর্তমানে ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ১০৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে ৪৬টি পাবলিক ও ৯৪টি বেসসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে।

দীপু মনি আরো বলেন, ২০১২ সালে ফেনি ইউনিভার্সিটি নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে ফেনিতে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনে সরকার বিবেচনা করতে পারে। তবে কোন সরকারি কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার পরিকল্পনা সরকারের আপাতত নেই।

শিক্ষামন্ত্রী বলেন, মৌলভীবাজার জেলায় একটি পাবলিক বিশ্বাবিদ্যালয় করার পরিকল্পনা আছে সরকারের।

এদিকে ‘লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ ও ‘বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৭ জানুয়ারি) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি জানান, প্রধানমন্ত্রীর নীতিগত সম্মতির পরিপ্রেক্ষিতে লক্ষ্মীপুর জেলায় লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বগুড়া জেলায় বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য দুটি আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে।

আরও পড়ুন
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত