ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
করোনার টিকা পেলেই সম্মুখসারির যোদ্ধাদের অগ্রাধিকার: প্রধানমন্ত্রী অনেকদূর এগিয়েছি সত্য,তবে যেতে হবে আরও বহুদূর:প্রধানমন্ত্রী সত্য বলায় হয়তো আমার চাকরিও থাকবে না:ওবায়দুল কাদেরের ভাই ভ্যাকসিন কবে আসবে সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না: ভারতীয় হাইকমিশন টিকা নিয়ে সরকার ‘তেলেসমাতি’ খেলা শুরু করেছে:রিজভী ২৮ জন সিলেটিসহ মাত্র ৩৪ যাত্রী নিয়ে লন্ডন থেকে আসলো বিমান

’জাগো মানুষ জাগো’, বাচাঁও নদী

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

নদীর মালিক কোন ব্যক্তি, সংগঠন বা শ্রেণি নয়। নদী সবার। নদীর সাথে জড়িত আছে অগণিত মানুষের জীবন- জীবিকা ।
বাংলাদেশের প্রাণ, পরিবেশ, প্রকৃতি ও জৈববৈচিত্রের অস্তিত্ব পুরোপুরি নদীর উপর নির্ভরশীল। তাই নদীকে রক্ষার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। মানুষ জেগে না উঠলে কোনভাবেই নদীকে বাঁচানো সম্ভব নয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরীফ জামিল ’জাগো মানুষ জাগো’ শীর্ষক এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বুধবার (২৫ ডিসেম্বর) সকালে জৈন্তাপুরের সারি নদীর তীরে ’সারি নদী বাঁচাও আন্দোলন’ এ সমাবেশের আয়োজন করে।

অধ্যাপক মনোজ কুমার সেন’র সভাপতিত্বে ও সারি নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আব্দুল হাই আল-হাদীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাপা’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আব্দুল করিম কিম, খুয়াই রিভার ওয়াটার কিপার ও বাপা’ হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জেল সোহেল, ফকির সোহেল, জাকির হোসেন, জৈন্তাপুর প্রেসক্লাবের সাধারণ গোলাম সরওয়ার বেলাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহজাহান কবির খান, বালু ব্যবসায়ী মাওলানা আব্দুস সোবহান, ফটো সাংবাদিক হোসেন মিয়া, সাংবাদিক শোয়েব উদ্দিন, সোহেল আহমদ প্রমুখ।

শরীফ জামিল বলেন, ‘অভিন্ন নদীর পানি এককভাবে কোন দেশ প্রত্যাহার করতে পারেনা। এটা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। সারি নদীর উজানে জলবিদ্যুতের জন্য ’লেসকা’ বাঁধ দিয়ে ভারত সে আইনকে সুস্পষ্টভাবে লঙ্ঘন করেছে। তাই সে বাঁধ অবিলম্বে অপসারণ করার জন্য প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি উদাত্ত আহবান জানান। একইসাথে তিনি স্থানীয় জনগণকে এ ব্যাপারে আরও প্রতিবাদী ও সচেতন হওয়ার অনুরোধ করেন।’

তিনি আরও বলেন, ‘নদী তীরের মানুষদের জাগরণ ছাড়া নদী রক্ষা কারও পক্ষে সম্ভব নয়। স্থানীয় মানুষ জেগে উঠলে নদীকে কেউই দখল, দূষণ ও ভরাট করতে পারবেনা। যেকোন উন্নয়ন কর্মকান্ডে পরিবেশকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি তিনি সুবিধাভোগীদের মতামত নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক ইউপি সদস্য নুর আহমদ, শ্রমিক নেতা মাসুক আহমেদ, আব্দুস সালাম, ব্যবসায়ী শরীফ আহমদ, আব্দুল্লা আল জুবের, কুতুব উদ্দিন, নিজাম উদ্দিন, আব্দুর রহমান, বেলাল আহমদ প্রমুখ।

আরও পড়ুন
পর্যটন বিভাগের সর্বাধিক পঠিত