ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
করোনার টিকা পেলেই সম্মুখসারির যোদ্ধাদের অগ্রাধিকার: প্রধানমন্ত্রী অনেকদূর এগিয়েছি সত্য,তবে যেতে হবে আরও বহুদূর:প্রধানমন্ত্রী সত্য বলায় হয়তো আমার চাকরিও থাকবে না:ওবায়দুল কাদেরের ভাই ভ্যাকসিন কবে আসবে সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না: ভারতীয় হাইকমিশন টিকা নিয়ে সরকার ‘তেলেসমাতি’ খেলা শুরু করেছে:রিজভী ২৮ জন সিলেটিসহ মাত্র ৩৪ যাত্রী নিয়ে লন্ডন থেকে আসলো বিমান

২০২০ সালে দেশে এইডসে মৃত্যু ১৪১, নতুন শনাক্ত ৬৫৮

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২০  

বাংলাদেশে গত এক বছরে এইচআইভি–এইডসে আক্রান্ত হয়ে ১৪১ জনের মৃত্যু হয়েছে। আর এ সময়ে এক হাজার ৩৮৩ জনের শরীরে এইচআইভি শনাক্ত হয়েছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর)বিশ্ব এইডস দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে জাতীয় এইডস নিয়ন্ত্রণ-এসটিডি কর্মসূচির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে। এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নেব দায়িত্ব’। 

ইউএনএইডস, ইউএনএফপিএ, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সেভ দ্য চিলড্রেন ও আইসিডিডিআর, বি–এর সহযোগিতায় জাতীয় এইডস নিয়ন্ত্রণ-এসটিডি কর্মসূচি অনুষ্ঠানের আয়োজন করে।

সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান। দেশের এইডস পরিস্থিতি তুলে ধরেন এইডস-এসটিডি কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক মো. সামীউল ইসলাম। 

তিনি বলেন, বাংলাদেশে এইডস সংক্রমিত মানুষের অনুমিত সংখ্যা প্রায় ১৪ হাজার। এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৮ হাজার ৩২ জন। 

আর এই রোগে মারা গেছেন ৬৫৮ জন। তিনি বলেন, দেশে এইডস সংক্রমণের হার শূন্য দশমিক শূন্য ১ শতাংশ।  ১৯৮৯ সালে দেশে প্রথম এইডসে আক্রান্ত রোগী শনাক্ত হয়।

আরও পড়ুন
এক্সক্লুসিভ বিভাগের সর্বাধিক পঠিত