ঢাকা, ১৩ ডিসেম্বর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
২৫ জনকে আসামি করে আবরার হত্যার চার্জশিট:অভিযুক্তরা উচ্ছৃঙ্খল ছিল

হলি ডেন্টাল কেয়ার-২ এর মাসব্যাপি ফ্রি ডেন্টাল চেক-আপ

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯  

‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’ ও ‘ডেন্টিস্ট ডে’  উপলক্ষে সিলেটের হলি ডেন্টাল কেয়ার-২ এর মার্চ মাসব্যাপি ফ্রি ডেন্টাল চেক-আপ ও ওরাল হেলথ কাউন্সিলিং  প্রায় শেষ পর্যায়ে।

মার্চ মাসের এ দুটি আন্তর্জাতিক দিবসে দাঁত ও মুখের যত্নে মানুষকে সচেতন করে তোলার পাশাপাশি মুখের বিভিন্ন রোগের কারণ ও করণীয় সম্পর্কে সবাই যেন অবহিত হতে পারে সেই জন্য এ বছর নগরীর চৌহাট্টার হলি ডেন্টাল কেয়ার -২ তে পুরো মার্চ মাস ব্যাপী ফ্রি ডেন্টাল চেক-আপ এবং ওরাল হেলথ কাউন্সিলিং এর আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’ বা "বিশ্ব মুখ গহ্বর স্বাস্থ্য দিবস" গত ২০ মার্চ সারা বিশ্বে পালিত হয়েছে।  বিশ্ব মুখ গহ্বর স্বাস্থ্য দিবনের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘Say Ahh, Act on your mouth Health’। সহজভাবে বলতে গেলে ব্যক্তিগত পর্যায়ে সকলকে নিজ নিজ মুখের স্বাস্থ্য সচেতনতায় উদ্বুদ্ধ হওয়ার বিষয়ে জোরালো তাগিদ দেওয়া হয়েছে।

বিশ্বের প্রায় ২০০টি দেশে আনুমানিক ১০ লক্ষাধিক ডেন্টাল সার্জন এ দিনটি পালন করে থাকেন। এটি একটি আন্তর্জাতিক দিবস যার মাধ্যমে সবাইকে জানানো হয় স্বাস্থ্যবান মুখের লাভ ও প্রাপ্তি সম্পর্কে। এ ছাড়া দাঁতের স্বাস্থ্য সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর ৬ মার্চ ‘ডেন্টিস্ট ডে’ পালিত হয়ে থাকে।

মার্চ মাসের এ দুটি আন্তর্জাতিক দিবসে দাঁত ও মুখের যত্নে মানুষকে সচেতন করে তোলার পাশাপাশি মুখের বিভিন্ন রোগের কারণ ও করণীয় সম্পর্কে সবাই যেন অবহিত হতে পারে সেই জন্য এ বছর নগরীর চৌহাট্টার হলি ডেন্টাল কেয়ার -২ তে পুরো মার্চ মাস ব্যাপী ফ্রি ডেন্টাল চেক-আপ এবং ওরাল হেলথ কাউন্সিলিং এর আয়োজন করা হয়েছে।

হলি ডেন্টাল কেয়ারের এই আয়োজনে প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পযন্ত প্রতিদিন প্রায় ৩০ জনের ফ্রি ডেন্টাল চেক-আপের পাশাপাশি কিভাবে দাঁতের যত্ন নিতে হয় তা হাতে কলমে দেখিয়ে দেয়া হয়।

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে প্রতি দুই জন মানুষের মধ্যে একজন দাঁতের ক্ষয়জনিত রোগে ভুগে থাকেন, যা কিনা সঠিক নিয়মে দাঁত ব্রাশ করলে প্রতিরোধযোগ্য। এরই ধারাবাহিকতায়তায় আন্তর্জাতিক ডেন্টাল সংগঠন FDI এর ব্যানারে এই ফ্রি ডেন্টাল চেকআপ ও ওরাল  হেলথ কাউন্সিলিং এর আয়োজন করা হয়। আশা করা যায় এর মাধ্যমে সমাজের সব স্তরের মানুষের কাছে সঠিকভাবে দাঁতের যত্ন নেবার শিক্ষাটা কিছুটা হলেও পৌঁছে যাবে।

হলি ডেন্টাল কেয়ারের কর্ণধার ডাঃ আরিফুর রহমান বলেন– আমরা গত ১৫ বছর ধরে বিভিন্ন সময় স্কুলে স্কুলে দিনব্যাপী  ফ্রি ডেন্টাল ক্যাম্প এর আয়োজন করেছি কিন্তু এ বছর পুরো মাস ব্যাপী যে আয়োজন করা হয়েছে তার একটাই লক্ষ্য হচ্ছে অধিক সংখ্যক মানুষ যাতে দাঁতের যত্নের ব্যাপারে সচেতন হয়, যার মাধ্যমে দাঁতের ৮০ ভাগ রোগ প্রতিরোধ করা সম্ভব।

জনসাধারণের সামনে পরীক্ষিত সত্যকে তুলে ধরতে হবে যে মুখ ও সামগ্রিক শরীরের সুস্বাস্থ্য রক্ষায় মুখ গহ্বরের সঠিক যত্নের বিকল্প নেই। সঠিক নিয়মে নিয়মিত দাঁত ও মুখ পরিষ্কারের পাশাপাশি খাদ্যাভ্যাসের পরিবর্তন, মিষ্টি জাতীয় খাদ্যের পরিবর্তে স্বাস্থ্য বান্ধব খাবারে অভ্যস্থ হওয়া, ধূমপানের পাশাপাশি জর্দা বা গুলের ভয়াবহতা জানা ও ছয় মাস অন্তর বিডিএস ডিগ্রিধারী ডাক্তারের পরামর্শ নেওয়ার বিষয়গুলো সমাজের সব শ্রেণির মানুষের গুরুত্ব দিতে হবে। আগামী বছর গুলোতেও মার্চ মাসে এ ধরনের আয়োজন অব্যহত রাখার প্রয়াস থাকবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।