ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
চলতি বছরের গত ৮ মাসে সীমান্তে ৩৩ বাংলাদেশি নিহত:বিজিবি এবার সেই প্রদীপের বিরুদ্ধে বোনের সম্পত্তি জবর দখলের অভিযোগ স্বাস্থ্য পরীক্ষা করিয়েছেন সিটি মেয়র আরিফ ও প্রধান প্রকৌশলী ভারতে ১৫`শ টন ইলিশ রপ্তানির বিশেষ অনুমতি করোনা সংক্রমণে বিশ্বে দ্বিতীয় ভারত,একদিনে আক্রান্ত সাড়ে ৯৬ হাজার করোনা: ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ১,৭৯২ জন

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চার প্রকল্পের উদ্বোধন

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চার প্রকল্পের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

এই প্রকল্পগুলো উদ্বোধনের ফলে এখন হাসপাতালে সেবার মান আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রকল্পগুলো বাস্তবায়ন হওয়ায় হাসপাতালে নবজাতকের চিকিৎসা এবং আইসিইউ সেবার সুযোগ আরও সম্প্রসারিত হয়েছে।

বুধবার সকালে উদ্বোধন করা প্রকল্পগুলোর মধ্যে ছিল, নবজাতকের বিশেষ পরিচর্যা কেন্দ্র (এনআইসিইউ), আইসিইউ-২ ইউনিট, নতুন ১০তলা প্রশাসনিক ভবন ও সেন্টার এবং নতুন ৫টি লিফট।

ইউনিসেফের অর্থায়নে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিচতলায় উদ্বোধন করা হয়েছে ৫০ শয্যার এনআইসিইউ বিভাগ। এতে ওসমানী হাসপাতালে নবজাতকদের চিকিৎসার নতুন দুয়ার উন্মোচিত হলো।

এনআইসিইউ’র পাশাপাশি উদ্বোধন করা হয়েছে নতুন আইসিইউ ইউনিট। আগে হাসপাতালের আইসিইউ বিভাগ ছিল ১০ শয্যার। নতুন ইউনিটে যোগ করা হয়েছে আরও ১০টি শয্যা। এছাড়া ডায়ালাসিসের জন্য ২টি শয্যা বৃদ্ধি এবং আইসিইউ বিভাগে যুক্ত করা হয়েছে দুটি কেবিন। ফলে এখন থেকে আগের তুলনায় দ্বিগুণ সংখ্যক রোগীকে আইসিইউতে রেখে সেবা দেওয়া সম্ভব হবে।

হাসপতালের প্রশাসনিক কাজের জন্য উদ্বোধন করা হয়েছে নতুন ১০তলা ভবনের। নতুন এই ভবনের কারণে এখন থেকে আরও উন্নত পরিবেশে প্রশাসনিক কার্যক্রম চালানোর সুযোগ তৈরি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এছাড়া হাসপাতালে নতুন পাঁচটি লিফট সংযোজন হওয়ায় সেবার মান আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন উন্নয়ন প্রকল্পগুলো উদ্বোধন শেষে বলেন, সিলেট বিভাগের কোটি মানুষের উন্নত চিকিৎসার ভরসাস্থল হচ্ছে ওসমানী হাসপাতাল। বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মানুষেরা এখানে চিকিৎসা নিতে আসেন। সেবার মান বাড়িয়ে উন্নত চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতালের উন্নয়নে একটি বৃহৎ পরিকল্পনা গ্রহণ করতে হবে। এজন্য তিনি হাসপাতাল কর্তৃপক্ষকেও নির্দেশ দেন।

উন্নয়ন প্রকল্পগুলো উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন- সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান, সিলেটের বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ময়নুল হক, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, পররাষ্ট্রমন্ত্রীর পত্মী সেলিনা মোমেন, হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায়, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, বিএমএ সিলেটের সভাপতি ডা. রোকন উদ্দিন আহমদ, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু তাহের মো. শোয়েব, সিনিয়র সাংবাদিক ইকরামুল কবীর, সাংবাদিক শাহ্ দিদার আলম নবেল প্রমুখ।

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত