ঢাকা, ০৬ মার্চ, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
ক্ষমতা ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি মিয়ানমার সেনাবাহিনীর মিয়ানমার সেনাবাহিনীর ক্ষমতা দখল: প্রেসিডেন্ট ও সু চি গ্রেফতার করোনার টিকা পেলেই সম্মুখসারির যোদ্ধাদের অগ্রাধিকার: প্রধানমন্ত্রী অনেকদূর এগিয়েছি সত্য,তবে যেতে হবে আরও বহুদূর:প্রধানমন্ত্রী সত্য বলায় হয়তো আমার চাকরিও থাকবে না:ওবায়দুল কাদেরের ভাই ভ্যাকসিন কবে আসবে সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না: ভারতীয় হাইকমিশন টিকা নিয়ে সরকার ‘তেলেসমাতি’ খেলা শুরু করেছে:রিজভী ২৮ জন সিলেটিসহ মাত্র ৩৪ যাত্রী নিয়ে লন্ডন থেকে আসলো বিমান

সিলেটে ৭ মাসেই পিসিআর যন্ত্র বিকল, বিপাকে বিদেশগামীরা

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২০  

সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজের করোনা পরীক্ষার আরটি-পিসিআর (পলিমিয়ার্স চেইন রিঅ্যাকশন) যন্ত্র বিকল হয়ে পড়েছে। 

ফলে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ বন্ধ রাখা হয়েছে। যন্ত্রটি চালু না হওয়া পর্যন্ত বিদেশগামী যাত্রীদের ঢাকা থেকে করোনা পরীক্ষার আহ্বান জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল। হঠাৎ এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন বিদেশগামী যাত্রীরা।

ওসমানী মেডিকেল কলেজ ও সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার রাতে পরীক্ষা শুরুর পর পিসিআর যন্ত্র পরীক্ষার ফলাফল প্রদর্শন করেনি। ফলাফলের স্থানে ‘এরর’ প্রদর্শন করেছে। 
স্বাস্থ্য মন্ত্রণালয়কে বিষয়টি জানানোর পাশাপাশি যন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানকেও অবহিত করা হয়েছে। সরবরাহকারী প্রতিষ্ঠানের টেকনিশিয়ানদের আজকে যন্ত্রের সমস্যা সমাধানে সিলেটে আসার কথা রয়েছে।

চলতি বছরের এপ্রিলের শেষ দিকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে করোনা পরীক্ষার আরটি-পিসিআর যন্ত্রের ল্যাব স্থাপন করে চালু করা হয়। করোনা পরীক্ষা শুরুর সাত মাস পর হঠাৎই বিকল হয়ে গেছে করোনা পরীক্ষার যন্ত্র।

গত জুলাই মাস থেকে নির্ধারিত ফি প্রদান করে ওসমানী মেডিকেলে করোনা পরীক্ষার যন্ত্রের সাহায্যে বিদেশগামী যাত্রীদের নমুনা পরীক্ষা করানো হচ্ছিল। যন্ত্র বিকল হয়ে যাওয়ার পর সিভিল সার্জন কার্যালয়ের মাধ্যমে বিদেশগামী ব্যক্তিদের করোনার নমুনা সংগ্রহ বন্ধ রাখা হয়েছে। 

বর্তমানে সিলেট থেকে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা সাময়িক বন্ধ থাকবে বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল। 

সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল জানান, শনিবার থেকে বিদেশগামী যাঁরা করোনা পরীক্ষার জন্য নিবন্ধন করতে আসছেন, তাঁদের ঢাকা থেকে পরীক্ষা করানোর কথা বলা হচ্ছে। যাঁদের নিবন্ধন করা হয়েছে, তাঁদের টাকা ফিরিয়ে দেওয়া হবে। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের পিসিআর যন্ত্র ঠিক হয়ে গেলে পুনরায় বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা করা হবে। শনিবার আমার মতো অনেক প্রবাসী নিবন্ধন করতে গিয়ে ফিরে গেছেন।’

এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ময়নুল হক বলেন, শুক্রবার রাতে করোনার নমুনা পরীক্ষার শেষ পর্যায়ে আরটি-পিসিআর যন্ত্রে গোলযোগ দেখা দেয়। পরীক্ষার ফলাফল ‘এরর’ আসে। বিষয়টি মন্ত্রণালয় ও স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। যন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এবং টেকনিশিয়ানদের সমস্যাগুলো জানানো হয়েছে। শনিবারের মধ্যে তাঁরা সিলেটে এসে পৌঁছাবেন। এর মধ্যে যাতে করোনা পরীক্ষা ব্যাহত না হয়, সে জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারে পরীক্ষা করানো হচ্ছে।

আরও পড়ুন
লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত