ঢাকা, ০৫ জুলাই, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
দেশে করোনা মোকাবিলার পরিস্থিতি দেখে হতাশ চীনা বিশেষজ্ঞ দল করোনার মধ্যেও উন্নয়নের ধারা বজায় রাখতে প্রচেষ্টা চালাচ্ছে সরকার সিলেট বিভাগে নতুন আরও ১৪২ জনের করোনা শনাক্ত,সিলেটেই ৭৮ সিলেটে করোনা রোগী বাড়ছেই, হাসপাতালে `ঠাঁই নাই, ঠাঁই নাই` অবস্হা

সিলেটে দিনব্যাপী তথ্যমেলা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪ মার্চ ২০২০  

সিলেট জেলা প্রশাসন এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেটের উদ্যোগে নগরীর মোহাম্মাদ আলী জিমনেসিয়ামে দিনব্যাপী তথ্যমেলা অনুষ্ঠিত হয়েছে। তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করার লক্ষ্যেই দিনব্যাপী এ মেলার আয়োজন। মেলায় সরকারি বেসরকারি ২৩টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় মেলার উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান এনডিসি। উদ্বোধন শেষে সনাক সদস্য এডভোকেট সৈয়দ মনির আহমদ এর সঞ্চালনায় এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আসলাম উদ্দিনের সভাপতিত্বে মেলা প্রাঙ্গণে ‘‘তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা তৈরি ও আইনের কার্যকর বাস্তবায়নে প্রয়োজন সরকারি বেসরকারি সকল অংশীজনের সক্রিয় অংশগ্রহণ’’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইরফানুজ্জামান চৌধুরী, আহবায়ক, তথ্যমেলা বাস্তবায়ন বিষয়ক উপ-কমিটি ও সদস্য-সনাক, সিলেট। তরুণ প্রজন্মের প্রতিনিধ হিসেবে বক্তব্য রাখেন ইয়েস গ্রুপের দলনেতা মোহাম্মদ মনিরুল ইসলাম। তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন  জুলিয়া যেসমিন মিলি, উপপরিচালক, জেলা তথ্য অফিস, সিলেট।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মশিউর রহমান এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র।

প্রধান অতিথির বক্তব্যে মশিউর রহমান বলেন, রাস্ট্রের মালিক জনগণ, তাই রাস্ট্রের কার্যক্রম বিষয়ক তথ্য জানার অধিকার জনগণের রয়েছে। তথ্য অধিকার আইন জনগণের সেই অধিকার প্রতিষ্ঠা করেছে। তথ্য অধিকার আইনের সুফল পেতে এবং সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা ও সুশাসন নিশ্চিকরণে তথ্য অধিকার আইন কার্যকরভাবে বাস্তবায়নের কোন বিকল্প নেই- আর এক্ষেত্রে তথ্যমেলা একটি যুগান্তকারী পদক্ষেপ। সরকারি-বেসরকারি সেবদানকারী প্রতিষ্ঠানসমূহকে স্বপ্রণেদিত তথ্য প্রদানে আরো আন্তরিক হতে হবে এবং আইনের সঠিক বাস্তবায়নে ভূমিকা রাখতে হবে।

তথ্যমেলায় সনাক সদস্য ফারুক মাহমুদ চৌধুরীর সঞ্চালনায় সিলেট মেট্রোপলিটন পুলিশ; বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এবং  সিভিল সার্জন অফিস কর্তৃপক্ষ স্বপ্রণোদিতভাবে তাদের সেবা সম্পর্কিত তথ্য ভান্ডার উপস্থাপন করেন এবং সেবা সম্পর্কে সরাসরি অনুষ্ঠানে অংশগ্রহণকারী জনসাধারণের বিভিন্ন প্রশ্নের জবাব প্রদান করেন। এছাড়াও তথ্যমেলা ও তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কিত কুইজ প্রতিযোগিতা, দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর, দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনীর আয়োজন করা হয়।

মেলায় আগত জনগণকে সিলেট ইয়েস গ্রুপ কর্তৃক পরিচালিত তথ্য ও পরামর্শ ডেস্ক থেকে তথ্য অধিকার আইন সম্পর্কে ওরিয়েন্টেশন প্রদানের পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর থেকে তথ্য প্রাপ্তির আবেদন কিভাবে করতে হয় ও ফরম পূরণের কৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়।

আরও পড়ুন
তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত