ঢাকা, ২৬ আগস্ট, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবলের ফাইনালে লাল-সবুজের বাংলাদেশ

প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৫   আপডেট: ১৬ আগস্ট ২০১৫

সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলের জয় নিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করল লাল-সবুজের বাংলাদেশ। দলের হয়ে জয়সূচক গোলটি করেন সাদ।

এদিকে ফাইনালের যাওয়ার এই লড়াইয়ে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি মিস করে বসে আফগানরা! তবে সুযোগ পেয়ে গোল করতে ভুল করেনি বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের ৯ মিনিটে খলিল ভুঁইয়ার কর্ণার কিক থেকে বল পেয়ে শট নেন বাংলাদেশ অধিনায়ক শাওন হোসেন। বল পেয়ে যান লোকাল হিরো সাদ উদ্দিন। পা ছুঁইয়ে গোল করতে কোনো ভুল করেননি সাদ উদ্দিন।

নেপালে গত আসরে এই আফগানিস্তানকে হারিয়েই তৃতীয় হয়েছিল বাংলাদেশ। নিজেদের দেশে স্বাগতিক হিসেবে আতিক-নিপু-শাওনরা জ্বলে উঠলে দিনটা যে বাংলাদেশেরই হবে সেটা নতুন করে আর বলতে হলো না।

প্রথমবারের মতো সাফের ফাইনালে ওঠার হাতছানি নিয়ে বাংলাদেশের যুবারা মাঠে নামে। খেলার প্রথম থেকেই আফগানদের ডি-বক্সে আক্রমণ চালাতে থাকে বাংলাদেশ। তবে, প্রতিপক্ষের সীমানায় চানালো আক্রমণ থেকে গোলের দেখা মিলছিল না নিজেদের প্রথম ম্যাচে ৪-০তে শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়া লাল-সবুজের জার্সিধারীদের।

ম্যাচের ৩৫ মিনিটের মাথায় পেনাল্টি লাভ করে অতিথিরা। তবে, গোলবারের অনেক উপর দিয়ে বল মাঠের বাইরে মেরে বসে আফগান ফুটবলার। রেফারির বিতর্কিত এ সিদ্ধান্তের পরও এ যাত্রায় বেঁচে যায় স্বাগতিকরা।

আফগানিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্যে মাঠে নেমে প্রথমার্ধ শেষে বাংলাদেশের কিশোররা কোনো গোল আদায় করে নিতে পারেননি। দ্বিতীয়ার্ধে নেমেই আফগানদের চেপে ধরে খেলতে থাকে শাওন-নিপু-ফাহিম-আতিকরা।

ম্যাচের দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটের মাথায় লিড নেয় বাংলাদেশ। সতীর্থ ফুটবলারের হেড থেকে পাওয়া বলে প্রতিপক্ষের ডি-বক্সে দাঁড়িয়ে ডানপায়ের জোরালো শটে আফগানিস্তানের জালে বল জড়িয়ে দেন সাদ উদ্দিন। ফলে, ১-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

৭৩ মিনিটে আবারো আফগানদের জালে বল জড়ায়। তবে, অফসাইটের কারণে বাতিল হয়ে যায় গোলটি।

৮৭ মিনিটের মাথায় বাংলাদেশ আরেকবার গোল বঞ্চিত হয়। ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে হেড করেন বদলি খেলোয়াড় রনি। তার হেডটি আফগানিস্তানের গোলবারের উপরে লেগে বাইরে বেরিয়ে যায়। অল্পের জন্য দ্বিতীয় গোল হজম থেকে রক্ষা পায় অতিথিরা।

ম্যাচ শেষের দুই মিনিট আগে আফগানদের হতাশায় ডুবান বাংলাদেশের গোলরক্ষক ফয়সাল। অসাধারণ এক সেভ করে দলের জয়ে তিনিও ভূমিকা রাখেন।ম্যাচের বাকী সময়ে আর কোনো গোল না হলে সাদের একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

রোববার বিকেল ৪টায় সিলেট জেলা স্টেডিয়ামে সেমিফাইনাল ম্যাচটি শুরু হয়।

সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের দু’টি ম্যাচেই দাপটের সঙ্গে জিতে শেষ চার নিশ্চিত করে বাংলাদেশের কিশোররা।

আরও পড়ুন
খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত