ঢাকা, ০৯ মে, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
মহাখালীতে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল চালু হচ্ছে রবিবার করোনায় এক দিনে রেকর্ড সর্বোচ্চ ১০১ জনের মৃত্যু খালেদা জিয়ার চিকিৎসা চলবে বাসায়, একটি নতুন ওষুধ যুক্ত দিল্লিতে একটি শয্যায় দু’জন কোভিড রোগী, দৈনিক সংক্রমণ ২ লাখ দ্বিতীয় ডোজেই শেষ নয়, নিতে হতে পারে তৃতীয় ডোজও সিলেটের গোলাপগঞ্জে মন্দিরে তরুণীকে ধর্ষণচেষ্টা, পুরোহিত গ্রেফতার

শহীদ বুদ্ধিজীবি কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হাসান শাহরিয়ার

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক, কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের (সিজেএ) প্রেসিডেন্ট ইমেরিটাস, সিলেট বিভাগের কৃতি সন্তান হাসান শাহরিয়ারের দাফন সম্পন্ন হয়েছে।

শনিবার বাদ মাগরিব ঢাকার রায়ের বাজারে শহীদ বুদ্ধিজীবি কবরস্থানে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়। এর আগে বাদ মাগরিব নিজের বাসভবন সেগুনবাগিছায়  ইস্টার্ন হাইজিং কমপ্লেক্স মসজিদ প্রাঙ্গণে তার শেষ জানাজা সম্পন্ন হয়।

শনিবার বাদ আসর জাতীয় প্রেস ক্লাবে হাসান শাহরিয়ারের প্রথম জানাজা সম্পন্ন হয়। জানাজায় সাবেক তথ্র প্রতিমন্ত্রী দিদার বখত, মরহুম হাসান শাহরিয়ারের বড় ভাই সিনিয়র আইনজীবি হোসেন তৌফিক চৌধুরী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান,সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি,  সাবেক সভাপতি সাংবাদিক নেতা শওকত মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, যুগ্ম সম্পাদক মাঈনুল আলম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খানসহ সাংবাদিকরা অংশ নেন। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন উপস্হিত ছিলেন।

উল্লেখ্য, শনবিার বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।পারিবারিক সূত্র জানান, হাসান শাহরিয়ার দীর্ঘদিন ধরে ফুসফুসের সংক্রমণসহ নানা জটিলতায় ভূগছিলেন। গত ৮ এপ্রিল গুরুতর অসুস্থ হলে তাকে প্রথমে ল্যাবএইড হাসপাতাল এবং পরে আনোয়ার খান মডার্ন হাসপাতালে নেওয়া হয়। কোথাও আইসিইউ বেড খালি না পাওয়ায় তাকে ইমপালস হাসপাতালে নেওয়া হয়।সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শোকবার্তায় রাষ্ট্রপতি গভীর শ্রদ্ধার সঙ্গে সাংবাদিকতার ক্ষেত্রে শাহরিয়ারের অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রীর প্রেস ইউং থেকে পাঠানো এক শোকবার্তায় বলা হয়, প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

তিনি বলেন, এদেশের সাংবাদিকতায় হাসান শাহরিয়ারের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে। এছাড়া পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদসহ বিভিন্ন সংগঠন গভীর শোক প্রকাশ করেছেন।

হাসান শাহরিয়ার সাংবাদিকতায় আসেন ষাটের দশকে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের উত্তাল দিনগুলোতে। করাচিতে বিশ্বববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি অর্জনের পর তার প্রথম কর্মস্থল ছিল পাকিস্তানের দৈনিক ডন। স্বাধীনতার পরপরই তিনি যোগ দেন দৈনিক ইত্তেফাকের কূটনৈতিক প্রতিবেদক হিসেবে। পরে তিনি ইত্তেফাকের চিফ রিপোর্টার হিসেবে এবং সর্বশেষ নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্বপালন করেন। দীর্ঘ কর্মমুখর জীবনে তিনি ডেইলি সানের সম্পাদক, চট্টগ্রামের পত্রিকা পিপলস ভিউয়ের প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি আন্তর্জাতিক ম্যাগাজিন নিউজ উইক, খালিজ টাইমস অব দুবাই, ভারতের দৈনিক ডিক্কান হেরাল্ড, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ও দ্য এশিয়ান এইজ, পাকিস্তানের মর্নিং নিউজ, ডন ও ইভেনিং স্টার-এর বাংলাদেশ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। 

হাসান শাহরিয়ার ১৯৭৮ সালে কমনওয়েলথ প্রেস ইউনিয়ন কর্তৃক মর্যাদাপূর্ণ হেরি ব্রিটেন ফেলোশিপ লাভ করেন। তিনি দক্ষিণ এশিয়াবিষয়ক বিশ্লেষক হিসেবে পরিচিত ছিলেন।

ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার রাজনীতির ওপর বিশ্লেষণমূলক ও অনুসন্ধানী অসংখ্য প্রতিবেদন লিখেছেন তিনি। এছাড়া ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, পি ভি নরসিমা রাও ও চন্দ্র শেখর, কাশ্মীরি নেতা শেখ আব্দুল্লাহ, পাকিস্তানি নেতা জুলফিকার আলী ভূট্টো, জিয়াউল হক, বেনজির ভূট্টো ও নওয়াজ শরীফ, কম্বোডিয়ান নেতা প্রিন্স নরাদম শিহানুক, জাপানের প্রধানমন্ত্রী তোশিকী কাইফু, নোবেলজয়ী মাদার তেরেসা ও পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ক্রিকেটার ইমরান খানের সাক্ষাৎকার গ্রহণ করেছেন হাসান শাহরিয়ার। 

তিনি টরেন্টো ভিত্তিক কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের এমিরেটাস প্রেসিডেন্ট ছিলেন। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তিনিই প্রথম সাংবাদিক যিনি ২০০৩ ও ২০০৮ সালে এই সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। তিনি জাতীয় প্রেস ক্লাব এবং ওকাবের (ওভারসিজ করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) সভাপতি ছিলেন। হাসান শাহরিয়ার ১৯৪৪ সালের ২৫ এপ্রিল সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি।

সুনামগঞ্জ প্রতিনিধি জানান, হাসান শাহরিয়ারের মৃত্যুতে তার জন্মস্থান সুনামগঞ্জের তাহিরপুরে শোকের ছায়া নেমে এসেছে। সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান সেলিম, লেখক ও গবেষক অ্যাডভোকেট আবু আলী সাজ্জাদ হোসাইন, শিক্ষাবিদ পরিমল কান্তি দে, সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি আইনুল ইসলাম বাবলু, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পঙ্কজ দে, সনাক সহ সভাপতি খলিল রহমান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক একেএম মহিম, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি বিন্দু তালুকদার, সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন, তাহিরপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম, বাদাঘাট কালচারাল সোসাইটির সভাপতি সাজ্জাদ হোসেন শাহ্‌, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটুসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্টজনেরা শোক প্রকাশ করেছেন।

 

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত