ঢাকা, ২৩ জানুয়ারি, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
করোনার টিকা পেলেই সম্মুখসারির যোদ্ধাদের অগ্রাধিকার: প্রধানমন্ত্রী অনেকদূর এগিয়েছি সত্য,তবে যেতে হবে আরও বহুদূর:প্রধানমন্ত্রী সত্য বলায় হয়তো আমার চাকরিও থাকবে না:ওবায়দুল কাদেরের ভাই ভ্যাকসিন কবে আসবে সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না: ভারতীয় হাইকমিশন টিকা নিয়ে সরকার ‘তেলেসমাতি’ খেলা শুরু করেছে:রিজভী ২৮ জন সিলেটিসহ মাত্র ৩৪ যাত্রী নিয়ে লন্ডন থেকে আসলো বিমান

লন্ডন থেকে এলেন মাত্র ৪২ সিলেটি,প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে অনিহা

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২১  

যুক্তরাজ্যের লন্ডন থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সিদ্ধান্তের পর সিলেটে  প্রথম ফ্লাইটে একজন শিশুসহ মাত্র ৪২ লন্ডনি দেশে ফিরেছেন। তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। 

জানা গেছে, ড্রিম লাইনার ৭৮৭৯ বিমানের যাত্রী ধারণ ক্ষমতা ছিল ২৯৮। এর মধ্যে মাত্র ৪৮ যাত্রী নিয়ে বোয়িংটি দেশে এসেছে।

কোভিড-১৯ এর নেগেটিভ সনদ থাকার পরও লন্ডনি  এই যাত্রীদের সরকারী সিদ্ধান্তের  কারনে তাদেরকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এনিয়ে তাদের দারুণ অনিহা রয়েছে।

সোমবার (৪ জানুয়ারি) বেলা ১২ টা ২৫ মিনিটে যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দর থেকে আসা বিমানের বিজি-২০২ ফ্লাইটটি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ৪৮ জন যাত্রী নিয়ে অবতরণ করে। এই ফ্লাইটে আসা ৪৮ যাত্রীর মধ্যে ৪২ জনই সিলেটের। তাদের মধ্যে একজন শিশু রয়েছে।
 
এদিকে, বিমানবন্দরের ৪২ জন যাত্রী নামার পরপরই কড়া নিরাপত্তার মধ্য দিয়ে শুরু হয় বিমানবন্দরের ভেতরের আনুষ্ঠানিকতা। তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর ওসমানী বিমানবন্দরে সরকারের বরাদ্দকৃত বিআরটিসির তিনটি বাসে করে যাত্রীদের হোটেলে নেয়া হয়।
পুলিশ, সেনাবাহিনীর পাশাপাশি জেলা প্রশাসনের দায়িত্বশীলরা প্রবাসী যাত্রীদের কোয়ারেন্টিনের সময় উপস্থিত ছিলেন। ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবস্থাপক হাফিজ আহমদ এ তথ্য দিয়েছেন।  

সংশ্লিষ্টরা জানান, বিমান অবতরণের পর পরই সিলেটের ৪২ যাত্রীকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নিয়ে যাওয়া হয়েছে। তাদের কোয়ারেন্টিন করা হয়েছে নগরীর হোটেল হলি গেটে। ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার পর করোনা পরীক্ষা শেষে তারা নিজ নিজ বাড়িতে যাবেন। 

এদিকে করোনা প্রতিরোধে এমন কড়াকড়ির পর যুক্তরাজ্য প্রবাসীদের অনেকেই দেশে ফিরতে চাচ্ছেন না। ইতিমধ্যে ১৫২ যাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে তাদের বুকিং বাতিল করেছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার শামিমা লাবিবা অর্ণব বলেন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার নির্দেশনার পর এটিই প্রথম ফ্লাইট সিলেটে এসেছে। যাত্রীরা যাতে হোটেলের বাইরে না যেতে পারেন এবং হোটেলে যাতে তাদের স্বজনরা প্রবেশ না করেন তা তদারকি করতে হোটেলগুলোর সামনে সার্বক্ষণিক নিরাপত্তাব্যবস্থা থাকবে।

গত সোমবার (২৮ ডিসেম্বর) লন্ডন থেকে কেউ দেশে এলে তাকে বাধ্যতামূলকভাবে নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তে বলা হয়, যারাই লন্ডন থেকে দেশে আসবেন তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে সরকার এ কোয়ারেন্টিনের ব্যবস্থা করবে। তবে যাত্রীকে সব খরচ বহন করতে হবে। এছাড়া যাত্রীদের চাহিদা অনুযায়ী ভালো মানের হোটেলের ব্যবস্থাও করা হবে। যা নিশ্চিত করবে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর ২৩৭ যাত্রী নিয়ে সিলেট ওসমানী বিমানবন্দরে আসে বিমানের ফ্লাইট। এর আগে ২৮ ডিসেম্বর ২০২ জন ও গত ২৪ ডিসেম্বর ২০২ যাত্রী যুক্তরাজ্য থেকে সিলেটে ফেরেন। এই তিন দিনে যথাক্রমে ১৬৫, ১৪৪ ও ২০২ জন ছিলেন সিলেটের যাত্রী। সব মিলিয়ে গত ডিসেম্বরে লন্ডন থেকে আটটি ফ্লাইটে ১ হাজার ২২৬ যাত্রী সিলেট এসেছেন।

আরও পড়ুন
এক্সক্লুসিভ বিভাগের সর্বাধিক পঠিত