ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০২২
SylhetNews24.com
শিরোনাম:

মালয়েশিয়ার কলিং ভিসা স্থগিত,সিন্ডিকেটের প্রধানসহ ১০ জন গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৬ আগস্ট ২০২২  

কলিং ভিসার মাধ্যমে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে কর্মী নিয়োগ সাময়িকভাবে স্থগিত করেছে মালয়েশিয়ার সরকার।  আগামী ১৫ই আগস্ট থেকে ৩১শে আগস্ট পর্যন্ত বিদেশি  কর্মী নিয়োগের নতুন আবেদন সাময়িকভাবে স্থগিত করা হয়েছে শুক্রবার বিকালে স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান। 

এর আগে সকালে বিদেশি কর্মী নিয়োগে ঘুষ দুর্নীতির অভিযোগে কথিত সিন্ডিকেট এর মূলহোতা বেস্টিনেটের প্রধানসহ ১০ জনকে গ্রেপ্তার করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন এমএসিসি বা এসপিআর এম। 

মূলত বিদেশি কর্মী নিয়োগের পুরাতন আইন সংশোধন করে একটি আধুনিক যথোপযুক্ত পদ্ধতি নির্ধারণ করার জন্য এই সাময়িক স্থগিতাদেশ দেয়া হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে। আইন সংস্কারের পর আশা করা হচ্ছে পহেলা সেপ্টেম্বর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয়া হবে। 

বর্তমান কর্মী নিয়োগ পদ্ধতি সংস্কার করে একটি নতুন আবেদন পদ্ধতি নির্ধারণ করে শিগগিরই তা জানিয়ে দেয়া হবে। এর আগে বিষয়টি নিয়ে যথাযথ পর্যালোচনা করা হবে। তবে ১৪ই আগস্টের মধ্যে করা আবেদনগুলো গ্রহণ করে তা ৩১শে আগস্টের মধ্যে সাবমিট সম্পন্ন করা হবে। 

মার্চ মাসে পার্লামেন্ট কর্তৃক গৃহীত কর্মসংস্থান (সংশোধন) আইন ২০২২-এ মাতৃত্বকালীন ছুটি ৬০ দিন থেকে ৯৮ দিনে বাড়ানো, গর্ভবতী কর্মীদের বরখাস্ত করার বিধিনিষেধ, সেইসঙ্গে বিবাহিত মহিলা কর্মীদের জন্য মাতৃত্বকালীন ছুটি প্রবর্তনের বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।
তবে এই গর্ভবতী ও মাতৃত্বকালীন ছুটির সুবিধা বিদেশি কর্মীদের জন্য প্রযোজ্য হবে কিনা তা পরিষ্কার করে বলা হয়নি।

আরও পড়ুন
প্রবাসের সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত