ঢাকা, ১৬ এপ্রিল, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
ঢাকাসহ সারাদেশে বিজিবি মোতায়েন, থমথমে ব্রাহ্মণবাড়িয়া সুবর্ণজয়ন্তীতে ফুল ছিটানোর বদলে রাজপথে রক্ত ঝরলো:মির্জা ফখরুল কাল বিক্ষোভ, রোববার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে হেফাজত সব প্রতিবন্ধকতাকে জয় করে বাংলাদেশ এখন সমৃদ্ধির পথে:প্রধানমন্ত্রী বাংলাদেশকে কেউ কখনও দাবিয়ে রাখতে পারবে না: মোদি হাটহাজারীতে মোদিবিরোধী বিক্ষোভ: পুলিশ-হেফাজত সংঘর্ষ, নিহত ৪ ঢাকায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি, লাল গালিচা সংবর্ধনা

ব্রেক্সিট সই:আমরা আমাদের রাজত্বের কর্তৃত্ব আয়ত্তে নিয়েছি

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

জল্পনা-কল্পনা ও আলোচনার পর অবশেষে খুলতে চলেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তির জট। 

বৃহস্পতিবার লন্ডনে দুই পক্ষের এ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা যায়, আগামী ৩১ ডিসেম্বর শেষ হতে চলেছে ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড। অর্থাৎ, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে আর ইইউ’র অংশ থাকতে পারছে না যুক্তরাজ্য। 

ফলে ইউনিয়নের সদস্য হিসেবে তারা এতদিন অভিন্ন মুদ্রা, উন্মুক্ত সীমান্তের মতো যেসব সুযোগ-সুবিধা পেত, সেগুলো বন্ধ হয়ে যাবে। যার কারণে ট্রানজিশন পিরিয়ড শেষ হওয়ার আগে নতুন একটি বাণিজ্য চুক্তি করতে ব্যস্ত হয়েছে দুই পক্ষ।

দুই পক্ষের বাণিজ্য চুক্তি প্রসঙ্গে ইইউ প্রেসিডেন্ট উরসালা ভন ডার লিওন বলেন, আমাদের একটি নিরপেক্ষ ও সামঞ্জস্যপূর্ণ চুক্তি স্বাক্ষর হয়েছে। যা দুই পক্ষের জন্যেই মঙ্গলজনক হবে।

রয়টার্স বলছে, চুক্তি সইয়ের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন চুক্তি সই সফলতায় দুই হাত উঁচু করে বিজয়ের উল্লাসরত অবস্থায় টুইটে এক ছবি পোস্ট করেছেন।

ছবির ক্যাপসনে তিনি বলেন, আমরা আমাদের রাজত্বের কর্তৃত্ব আয়ত্তে নিয়েছি। মানুষ বলেছে এটা অসম্ভব, কিন্তু আমরা এখন সবকিছু নিয়ন্ত্রণে নিয়েছি।

আরও পড়ুন
প্রবাসের সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত