ঢাকা, ১২ জুলাই, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
দেশে করোনা মোকাবিলার পরিস্থিতি দেখে হতাশ চীনা বিশেষজ্ঞ দল করোনার মধ্যেও উন্নয়নের ধারা বজায় রাখতে প্রচেষ্টা চালাচ্ছে সরকার সিলেট বিভাগে নতুন আরও ১৪২ জনের করোনা শনাক্ত,সিলেটেই ৭৮ সিলেটে করোনা রোগী বাড়ছেই, হাসপাতালে `ঠাঁই নাই, ঠাঁই নাই` অবস্হা

বৈদেশিক মুদ্রার রেকর্ড, রিজার্ভ ছাড়ালো ৩৫ বিলিয়ন ডলার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৫ জুন ২০২০  

একমাসের মধ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দুটি রেকর্ড অর্জন করল। ২৪ জুন বুধবার দিনশেষে রিজার্ভ ৩৫ দশমিক ৩৩ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। স্বাধীনতার পর যা সর্বোচ্চ।

কোভিড-১৯ মহামারিতে অর্থনীতির বিভিন্ন সূচক চাপের মধ্যে থাকলেও বৈদেশিক মুদ্রার রিজার্ভ এর আগে গত ৪ জুন নতুন রেকর্ড সৃষ্টি করে ৩৪ দশমিক ২ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছিল।

২০১৭ সালের ৫ সেপ্টেম্বর রিজার্ভ সর্বোচ্চ ৩৩ দশমিক ৬৮ বিলিয়ন ডলারে পৌঁছায়। বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, আইএমএফ, এডিবির কাছ থেকে যে বাজেট সহায়তা ঋণ পাওয়া গেছে এটি রিজার্ভ বাড়ানোতে ভূমিকা রেখেছে।

তিনি আরো বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যেও রেমিট্যান্স ভালো ছিল।

জুনের প্রথম ২৩ দিনে রেমিট্যান্স এসেছে ১ দশমিক ৪১ বিলিয়ন ডলার, যা গত বছর পুরো জুন মাসে ছিল ১ দশমিক ৩৭ বিলিয়ন ডলার। আর চলতি অর্থবছরের ১১ মাস ২৩ দিনে মোট রেমিট্যান্স এসেছে ১৭ দশমিক ৭৮ বিলিয়ন ডলার। এই সময়ে প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ২৭ শতাংশ।

আরও পড়ুন
বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত