ঢাকা, ২৩ নভেম্বর, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
রাসূল (সা.) কে ব্যঙ্গ করে ফ্রান্স মুসলমানদের কলিজায় আগুন লাগিয়েছে সেনাপ্রধানকে প্রধানমন্ত্রীর ‘সেনাবাহিনী পদক’ প্রদান প্রধানমন্ত্রীর ভাষণ: দেশের সার্বভৌমত্ব রক্ষায় আমরা দৃঢ় সংকল্পবদ্ধ সিলেট নগরীর পাঠানটুলায় বাসা থেকে যুবকের লাশ উদ্ধার, তরুণী আটক

বেহেশতি ফল `ত্বীন` ধরেছে বিয়ানী বাজারের নিসর্গবিলাসে

* খালেদ আহমদ

প্রকাশিত: ২৫ জুন ২০২০  

পবিত্র কোরআনে ‘আত ত্বিন’ সুরায় বর্ণিত বেহেশতি ফল ত্বিন গাছে ফল ধরেছে বিয়ানী বাজার উপজেলার সেরা বাগানী মহসিনুর রহমানের নিসর্গবিলাসে। রসে ভরপুর, মিষ্টি ও সুস্বাদু এই ফল বিয়ানীবাজারের মাটি ও আবহাওয়ার সঙ্গে খাপখাইয়ে নিয়েছে। 

টিলার উপর নিজের বাড়ির সামনের উঁচু নিচু বিশাল জায়গা ঘিরে 'নিসর্গবিলাস' নামের নার্সারি ও বাগানে অনেক ব্যতিক্রমধর্মী ফল ফসলে ভরে উঠেছে। মূলত ছোটভাই স্বনামধন্য সাংবাদিক, বর্তমানে জাতীয় দৈনিক সমকাল-এর ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির উৎসাহে তাদের পৈত্রিক বাড়ি ঘিরে বাগানটি গড়ে তুলেছেন ব্যবসায়ি মহসিনুর রহমান। দেশী ফল-ফুলের পাশাপাশি বিদেশী ও দুর্লভ অনেক ফলের ও ফুলের গাছ রয়েছে এই বাগানে। 
প্রকৃতির প্রতি পরম মমতা ও যত্বে বাগান সাজিয়ে ও নার্সারিতে চারা উৎপাদন করে গত কয়েক বছর ধরে উপজেলা পর্যায়ে বৃক্ষমেলায় সেরা পুরস্কার অর্জন করেছেন বৃক্ষপ্রেমিক মহসিনুর রহমান। এক সময়ে সিলেট নগরীতে ব্যস্ত ব্যবসায়ি এখন ফল ফুলের গন্ধে দিন শুরু করেন। তিনি বলেন,এই গাছ গাছারি, নতুন ফল ফুল নিয়েই আমার জীবন। এগুলোকে ফেলে আমি এখন আর কোথাও যেতে পারবনা।

মহসিনুর রহমান জানান, আম, জাম , লেচু, কাঠাল, বিলুপ্তপ্রায় জলঢুপি আনারস( বিরতুং), ডেফল ছাড়াও কাঠ গোলাপ, মে ফ্লাওয়ার, জোড়ামনিক, এ্যারোমেটিক জুঁই, অস্টেলিয়যান গোল্ডেন ভাইনসহ বিভিন্ন জাতের দেশী বিদেশী ফুল ফলের গাছ রয়েছে বাগানে। সর্বশেষ কোরআনে বর্নিত বেহেস্তির ফল অত্যন্ত পুষ্টিকর ও সুস্বাদু ত্বিন ফল ধরেছে এই বাগানের রোপিত গাছে।তিনি বলেন, এটা আমার কষ্টের সেরা ফল। মরুভমির এই ফলটি আমি ফলাতে পেরে অত্যন্ত খুশি। 

কোরআনে বর্ণিত সেই ত্বীন ফল
মুসলমানদের কাছে এই তীন গাছ ও এর ফল একটু ভিন্ন অর্থ বহন করে। উল্লেখ্য, কোরআনের ৩০তম পারার ৯৫ নম্বর সূরার প্রথম আয়াত وَالتِّينِ وَالزَّيْتُونِ ‘ওয়াত্তীনি ওয়াযাইতূনি। বর্ণিত সূরায় আল্লাহতায়ালা ত্বীন গাছের নামে শপথ করেছেন।সূরার প্রথম শব্দ ত্বীন অনুসারে এ সূরার নামকরণ করা হয়েছে- সূরা আত-তীন।

ত্বীনের বাংলা অর্থ আঞ্জীর বা ডুমুর। মধ্যপ্রাচ্য এবং পশ্চিম এশিয়ায় এ ফলের উৎপাদন বাণিজ্যিকভাবে করা হয়। আশ্চর্জজনক ও বিস্ময়কর এক ফল ত্বীন। এর উপকারিতা সম্পর্কে মেডিক্যাল সাইন্সেও প্রমানিত।পুষ্টি গুণের পাশাপাশি এটির বহুবিধ ওষুধি গুণও রয়েছে। ত্বীন বা ডুমুর ফলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।এতে হৃদ্‌রোগের ঝুঁকি কমে।ত্বীন ফল শ্বাসকষ্ট দূর করে ।

অনুসন্ধানে জানা যায়, এই ত্বীন ফলের অসাধাররন উপকারীতা রয়েছে যেগুলো আমাদের জানা নেই। যেমন:

*ত্বীন ফলে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যা ব্লাড প্রেসার নিয়ন্ত্রনে রাখে।
*রক্তে ক্ষতিকর সুগারের পরিবর্তে ন্যাচারাল সুগার তৈরি করে ব্যালান্স রক্ষা করে।
*মারণব্যাধি ক্যান্সার থেকে রক্ষা করে।
*সম্প্রতি গবেষণায় জানা গেছে ব্রেস্ট ক্যানসার প্রতিরোধে ডুমুর সাহায্য করে। ফাইবার সমৃদ্ধ ত্বীন ফল খাদ্য তালিকায় রাখার ফলে ৩৪% নারীর মধ্যে ব্রেস্ট ক্যানসার হওয়ার সম্ভাবনা কম দেখা গিয়েছে।
*চোখের দৃষ্টিশক্তি বাড়ায়। শিশুদের দৃষ্টিশক্তি বাড়াতে ত্বীন ফল একান্ত অপরিহার্য।
*শরীরের অপ্রয়োজনীয় মেদ বা চর্বি কমায়। *হার্ট এটাকের ঝুঁকি কমায়।
*মারণব্যাধি ডায়বেটিস নিয়ন্ত্রনে রাখে।
*ইনসুলিনের ওপর নির্ভরশীল ডায়াবেটিক রোগীদের জন্য ত্বীন ফল খুবই উপকারী।
*শরীরে ক্যালসিয়ামের শূন্যতা পূরণ করে।
*গর্ভবতী মা ও শিশুর রক্তশূন্যতা রোধ করে।
*ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।
*দুর্বলতায় ভোগেন এমন ব্যক্তির জন্য ত্বীন ফল খুবই উপকারী। বিশেষ করে মুখ, জিভ বা ঠোঁট ফাটার সমস্যা থাকলে তা নিরাময় করতে সাহায্য করে।
*ত্বীন ফল শারীরিক ও মানসিক ক্লান্তি দূর করতে সাহায্য করে।
*ত্বীন ফল শ্বাসকষ্ট ও হাঁপানি রোগ নিরাময়েও সহায়তা করে।

আরও পড়ুন
এক্সক্লুসিভ বিভাগের সর্বাধিক পঠিত