ঢাকা, ১৬ এপ্রিল, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
ঢাকাসহ সারাদেশে বিজিবি মোতায়েন, থমথমে ব্রাহ্মণবাড়িয়া সুবর্ণজয়ন্তীতে ফুল ছিটানোর বদলে রাজপথে রক্ত ঝরলো:মির্জা ফখরুল কাল বিক্ষোভ, রোববার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে হেফাজত সব প্রতিবন্ধকতাকে জয় করে বাংলাদেশ এখন সমৃদ্ধির পথে:প্রধানমন্ত্রী বাংলাদেশকে কেউ কখনও দাবিয়ে রাখতে পারবে না: মোদি হাটহাজারীতে মোদিবিরোধী বিক্ষোভ: পুলিশ-হেফাজত সংঘর্ষ, নিহত ৪ ঢাকায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি, লাল গালিচা সংবর্ধনা

বৃটেনের লেবার পার্টি থেকে প্রভাবশালী ৭ এমপি’র পদত্যাগ

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯  

দলীয় প্রধান জেরেমি করবিনের বিরোধিতা করে দল ছেড়েছেন বৃটেনের বিরোধী দল লেবার পার্টির প্রভাবশালী সাত এমপি। 

তারা বলছেন, ব্রেক্সিট ও ইহুদি-বিদ্বেষের প্রতি দলীয় প্রধানের অবস্থানের সঙ্গে তারা একমত নন। এর প্রতিবাদেই দল ছাড়ার ঘোষণা দিয়েছেন তারা। সাত এমপি হলেন- চুকা উমুনা, লুসিয়ানা বার্গার, ক্রিস লেসলি, অ্যাঙ্গেলা স্মিথ, মাইক গেপস, গাভিন শুকার ও অ্যান কফি। 

পদত্যাগের বিষয়ে লুসিয়ানা বার্গার বলেন, লেবার পার্টি এখন প্রাতিষ্ঠানিকভাবে ইহুদি বিদ্বেষী হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে তিনি দলে থাকতে বিব্রত ও লজ্জিত বোধ করছেন। আরেক এমপি চুকা উমুন্না বলেন, তারা প্রথম পদক্ষেপ নিয়েছেন। এখন দলের অন্য এমপি ও সদস্যদেরকে তাদের সঙ্গে যোগ দিয়ে নতুন রাজনীতি গড়ে তোলার আহবান জানাচ্ছেন।

ক্রিস লেসলি বলেন, পদত্যাগকারী এমপিরা ভবিষ্যত কর্মপন্থা নির্ধারণ করতে দ্রুতই বৈঠকে বসবেন। তবে তারা নতুন দল গঠনে আগ্রহী নন। এখন পার্লামেন্টে তারা স্বতন্ত্র সদস্যের আসনে বসবেন। ইতিমধ্যেই মুখপাত্র হিসেবে দ্য ইন্ডিপেন্ডেন্ট গ্রুপ নামে একটি ওয়েবসাইট ও টুইটার অ্যাকাউন্ট চালু করেছেন তারা।

প্রসঙ্গত, ১৯৮০ সালেও লেবার পার্টিতে এমন ভাঙনের সৃষ্টি হয়েছিল। তখন সংস্কারপন্থীরা এসডিপি নামে পৃথক একটি দল গঠন করে। পরে যা লিবারেল পার্টির সঙ্গে একীভূত হয়। তবে ওই এসডিপি’র সঙ্গে নিজেদের তুলনা করতে নারাজ পদত্যাগকারী সাত এমপি। বলেন, ভবিষ্যতে তারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন না। 

একসঙ্গে ৭ এমপি’র পদত্যাগের বিষয়ে পার্টির প্রধান জেরেমি করবিন বলেন, ২০১৭ সালের নির্বাচনে যে নীতি লাখো মানুষকে অনুপ্রাণিত করেছে, পদত্যাগকারীরা ওই নীতির পক্ষে কাজ করতে অক্ষমতা প্রকাশ করায় তিনি হতাশ।

আরও পড়ুন
প্রবাসের সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত