ঢাকা, ২২ মে, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ---শ্রীলংকায় ৮টি পৃথক বোমা হামলায় নিহত বেড়ে ২০৭,কারফিউ জারি ‘সরকার বেকায়দায় নেই যে খালেদাকে প্যারোলে মুক্তি দিতে হবে’ আওয়ামী লীগ সরকারের জনপ্রিয়তা বেড়েছে: প্রধানমন্ত্রী সুনামগঞ্জে যুবক খুনের নেপথ্যে নৌ-পথে চাঁদাবাজি, গ্রেপ্তার ৮ নুসরাত হত্যা: আ’লীগ নেতা রুহুল আমিন আটক সিলেটের ওসমানীনগরে বিধবাকে ধর্ষণের অভিযোগে মামাশ্বশুর গ্রেফতার

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষ্যে চুনারুঘাটে র‌্যালী ও আলোচনা সভা

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৫  

“ কাজের মাঝে শিশু করবে মায়ের দুধ পান, সবাই মিলে সবখানে করবে সমাধান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষ্যে চুনারুঘাটে এক বর্ণাঢ্য র‌্যালী ও  আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে এবং এফআইভিডিবি মা-মনি এইচএসএস প্রকল্প ও সীমান্তিক নতুন দিন প্রকল্পের সহযোগিতায় র‌্যালীতে চনারুঘাটের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ, বিভিন্ন সরকারী ও বেসরকারী সংগঠনের কর্মীরা অংশ নেন।

র‌্যালীটি চুনারুঘাট পৌরসভার বিভিন্ন  সড়ক প্রদক্ষিণ করে ।পরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ দেবাসিশ দেবনাথের সভাপতিত্বে এবং মামনি এইচএসএস প্রকল্পের এ কে শামীম আহমদের সঞ্চালনায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন - আবাসিক মেডিকেল অফিসার ডাঃ এ এইচ এম আই মামুন, মেডিকেল অফিসার ডাঃ ইকবাল হোসেন, ডাঃ মোজম্মেল হোসেন, এবং সীমান্তিক নতুন দিন প্রকল্পের সিদ্দিকা খাতুন প্রমুখ।

বক্তার বলেন,জন্মের ৬মাস বয়স পর্যন্ত শুধুমাত্র বুকের দুধ পান করাতে মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীগণ কাউেন্সেলিং করেন। চুনারুঘাটে জন্মের ১ঘন্টার মধ্যে ৮৫.১শতাংশ শিশু বুকের দুধ পান করে। কিন্তু সারা দেশের চিত্র হচ্ছে ৬মাস বয়স পর্যন্ত মাত্র ৩০ থেকে ৩৮শতাংশ শিশু শুধুমাত্র বুকের দুধ পান করে।

বাংলাদেশে বর্তমানে অসংখ্য নারী বিভিন্ন পেশায় নিয়োজিত। যদিও সরকার ৬মাস মাতৃত্বকালীন ছুটি মঞ্জুর করেছেন তবুও বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান এখনও তা কার্যকর করেনি। বিশেষ করে গার্মেন্টস শিল্প এবং বিভিন্ন এনজিওতে তা কার্যকর হয়নি।

এছাড়াও ৭মাস বয়স থেকে ২বছর পর্যন্ত বাধ্যতামুলক বুকের দুধ খাওয়ানোর পাশাপাশি বাড়তি খাবার হিসেবে পরিবারের স্বাভাবিক খাবার খাওয়াতে হয়। কিন্তু বিভিন্ন প্রতিষ্ঠানে শিশুদের রাখার আলাদা কোন স্থান নেই। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মীগণ যদি যথা নিয়মে বাড়ী পরিদর্শন সহ অন্যান্য দায়িত্ব পালন করেন তাহলে গ্রাম পর্যায়ে অন্তত সকল শিশুর বুকের দুধ পান করা সম্ভব হবে।

পাশাপাশি যদি বুকের দুধ খাওয়া বিষয়ক বিভিন্ন চলচ্চিত্র, নাটিকা বা সংগীত বিষয়ক প্রচার করা হয় তবে হয়তো এই বিষয়ে বাংলাদেশ চুড়ান্ত লক্ষ্যে পৌঁছতে পারবে। এ বিষয়ে চুনারুঘাটে বিভিন্ন এনজিও বিশেষ করে এফআইভিডিবি  মামনি , সীমান্তিক নতুন দিন ও ব্র্যাক কিছু কিছু উদ্যোগ গ্রহণ করেছে যা প্রশংসার দাবীদার।

আরও পড়ুন
সংগঠন সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত