ঢাকা, ২০ জুলাই, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

বিশ্বকাপে বিরল কীর্তি গড়লেন সাঙ্গাকারা :তিন ম্যাচে টানা তিন সেঞ্চুরি

প্রকাশিত: ৮ মার্চ ২০১৫   আপডেট: ৮ মার্চ ২০১৫

কুমার সাঙ্গাকারা সেই শিল্পী, যাঁর কাছে ব্যাটটা হচ্ছে তুলি। ২২ গজের ক্যানভাসে সেই তুলি দিয়ে নিরন্তর আঁচড় দিয়ে চলেছেন। ক্যারিয়ার-সায়াহ্নেও সাঙ্গাকারা যেন তরুণ সৃষ্টিশীল শিল্পী। মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন প্রতিনিয়ত।

আজও সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষেও চলছে সাঙ্গার শৈল্পিক প্রদর্শনী। পা দিলেন নতুন উচ্চতায়। বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে করলেন টানা তিন সেঞ্চুরি। ওয়ানডেতে সেঞ্চুরির ‘হ্যাটট্রিক’ আছে মোট ছয়টি। কিন্তু বিশ্বকাপে এ কীর্তি ছিল না কারও। বিরল এ কীর্তি গড়লেন সাঙ্গা।

চলতি বিশ্বকাপে আগের দুটি সেঞ্চুরি করেছেন বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে। সত্যি অবিশ্বাস্য সাঙা!শুরুটা করেছিলেন বাংলাদেশ দিয়ে, কুমার সাঙ্গাকারা কবে থামবেন তা সৃষ্টিকর্তাই ভালো জানেন। টানা তিন ম্যাচে তিনি শতকের দেখা পেলেন।

বিশ্বকাপের ইতিহাসে সাঙ্গাকারাই প্রথম ব্যাটসম্যান, যিনি টানা তিন ম্যাচে শতকের দখা পেলেন।

বাম-হাতি এই উইকেটরক্ষক গত ২৬ ফেব্রুয়ারি ক্যারিয়ারের দ্রুততম শতক করেন বাংলাদেশে বিপক্ষে। ৭৩ বলে তার করা শতকে শ্রীলঙ্কার কাছে হারে টাইগাররা হারে ৯২ রানে। শেষ পর্যন্ত সাবেক এই অধিনায়ক ৭৬ বলে ১৩ চার এক ছক্কায় ১০৫ রানে অপরাজিত ছিলেন।

 

এরপর ১ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে সাঙ্গাকারা করেন ১১৭ রান। এদিনও তাকে কেউ আউট করতে পারেননি। বাংলাদেশের বিপক্ষে দ্রততম শতকের রেকর্ড তিনি এদিন ভেঙে গড়েন ৭০ বলে। শেষ পর্যন্ত ৮৬ বলে তার রান ১১ চার ২ ছক্কায় ১১৭।

 

আর আজ রবিবার শতক করলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। ১০০ বলে ১১ চারে তিনি টানা তিন ম্যাচে তিনটি শতকের মাইলফলক স্পর্শ করেন। ১০৭ বলে শেষ পর্যন্ত সাঙ্গাকারা ১০৪ রান করে ফকনারের বলে ফিঞ্চের তালুবন্দি হন।

 

এদিন তিনি আরও একটি মাইলফলক স্পর্শ করেন। সাঙ্গাকারা ১৪ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন। তিনি এখন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারের পরেই ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহক। ৩৭৮ ইনিংসে সাঙ্গাকারা রান ১৪০৬৫, ২৪টি শতক আর ৯৩টি অর্ধশতক রয়েছে।

আরও পড়ুন
বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত