ঢাকা, ০৪ ডিসেম্বর, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:

বাস ভাড়া বাড়িয়ে দেয়া হয়েছে ২৭ শতাংশ: ধর্মঘট প্রত্যাহার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২১  

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে চলমান পরিবহন ধর্মঘট সামাল দিতে মূল্য না কমিয়ে বাসের ভাড়া বাড়িয়ে দেয়া হয়েছে। আগামীকাল সোমবার থেকে নতুন ভাড়ার হার কার্যকর করা হবে।। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বাস ভাড়া প্রায় ২৭ শতাংশ বাড়ছে। 

রোববার বিকেল পাঁচটায় বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, সোমবার থেকে নতুন ভাড়ার হার কার্যকর করা হবে।বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাসের ভাড়া প্রতিকিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার জায়গায় ১ টাকা ৮০ পয়সা হবে। এ ক্ষেত্রে ভাড়া বাড়ছে ২৭ শতাংশ।

অন্যদিকে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ সারা দেশে বাস ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা ধর্মঘট প্রত্যাহার করলাম।’

আর ঢাকা, চট্টগ্রামসহ মহানগরগুলোতে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। মহানগরে বড় বাসের ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সার জায়গায় ২ টাকা ১৫ পয়সা হচ্ছে। আর মিনি বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সার জায়গায় ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। ঢাকায় মিনিবাসের সর্বনিম্ন ভাড়া হচ্ছে ৮ টাকা। আর বড় বাসের সর্বনিম্ন ভাড়া হচ্ছে ১০ টাকা।

বিশ্ব বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে গত বুধবার রাতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার। এরপর ভাড়া বাড়ানোর দাবিতে গত শুক্রবার অঘোষিতভাবে বাস, ট্রাক ও অন্য পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ করে দেন মালিকেরা।

এর মধ্যে ঢাকা ও চট্টগ্রামে চলাচলকারী তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা সিএনজিচালিত বাসও বন্ধ রয়েছে। এ ছাড়া শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাস ও ট্রাক চালানোও বন্ধ, যেগুলোর ভাড়া মালিকেরাই ঠিক করেন।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত