ঢাকা, ১৭ জুলাই, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি প্রচারে প্রবাসীদের ভূমিকা রাখাতে হবে

প্রকাশিত: ২ মার্চ ২০১৯  

অদম্য গতিতে এগিয়ে যাওয়া বাংলাদেশের পজেটিভ ভাবমূর্তি বহির্বিশ্বে তুলে ধরতে প্রবাসীদের ভূমিকা রাখতে হবে। এখন আর সেই আগের বাংলাদেশ নেই। বাংলাদেশ অনেক বদলে গেছে এবং ২০৪১ সালে অর্থনৈতিকভাবে সুখী সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার কাজ করছে। প্রবাসীদের নতুন প্রজন্ম যাতে বাংলাদেশের প্রতি আকৃষ্ট হয় সেই ভূমিকাও পালন করতে হবে বর্তমান প্রজন্মকে।

আজ শনিবার  (০২ মার্চ ) সন্ধ্যায় চেম্বার কনফারেন্স হলে কানাডাস্থ বাংলাদেশ প্রেসক্লাব অব মন্ট্রিলের প্রেসিডেন্ট ও দেশবার্তার চীফ এডিটর দীপক ধর অপু’র সম্মানে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি খন্দকার সিপার আহমদ এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে দীপক ধর অপু বলেন, প্রবাসে থাকলেও আমাদের মন পড়ে থাকে দেশে। তিনি বলেন, কানাডা প্রবাসী সেকেন্ড জেনারেশন এখন সবক্ষেত্রে খুবই ভালো অবস্থানে রয়েছে। বাংলাদেশের সাথে নতুন প্রজন্মকে পরিচিত করিয়ে দিতে আমরা ভূমিকা রাখছি, যাতে তারা পূর্ব পুরুষদের শেকড়ের কথা ভুলে না যায়। তিনি সিলেট চেম্বারের সাথে মেলবন্ধন সৃষ্টি করে নতুন প্রজন্মের কাছে পজেটিভ বাংলাদেশের ধারণা তুলে ধরবেন বলে উল্লেখ করেন।

১৯৮৩ সাল থেকে কানাডা প্রবাসী হওয়ার কথা উল্লেখ করে তিনি তার বাবা বিশিষ্ট সাংবাদিক ও জনপ্রতিনিধি হীমাংশু শেখর ধর (ঝর্ণা বাবু) এর স্মৃতিচারণ করে বলেন, ছোটকালে প্রেসের শব্দ শুনে শুনে ঘুম ভাঙতো। আমার পিতার পত্রিকা দেশবার্তার অফিস ছিল তখনকার দিনে সাংবাদিক ও সমাজসেবীদের আড্ডার স্থল। সেই ধারাবাহিকতায় প্রবাসে গিয়েও আমি সাংবাদিকতা থেকে দূরে থাকতে পারিনি। তিনি কমিউনিটির যেকোন প্রয়োজনে সহযোগিতা করার আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে খন্দকার সিপার আহমদ বলেন, বাংলাদেশ এখন উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকার প্রবাসীদের সুযোগ-সুবিধা ও বিনিয়োগ বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। আইটি খাত, ইলেক্ট্রনিক সিটি সহ বর্তমান বিশ্বের উপযোগী ব্যবসা-বিনিয়োগে প্রবাসীদের আকৃষ্ট করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, প্রবাসীদের জন্য ঢাকা-সিলেট সান্ধ্যকালীন ফ্লাইট চালু হয়েছে এবং অন এরাইভ্যাল ভিসার মেয়াদ নব্বই দিন করার জন্য সিলেট চেম্বার প্রচেষ্টা চালাচ্ছে। তিনি বিখ্যাত সাংবাদিক ও সমাজসেবীর সন্তান হিসেবে দীপক ধর অপু কানাডায়ও সাংবাদিকতা ও সমাজসেবায় নেতৃত্ব দেওয়ায় তার ভূঁয়সী প্রশংসা করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক পিন্টু চক্রবর্তী, মোঃ ওয়াহিদুজ্জামান (ভূট্টো), মুকির হোসেন চৌধুরী, সিলেট চেম্বারের নির্বাচন বোর্ডের চেয়ারম্যান বিজিত চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ, সিলেট জেলা কর আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, সিলেট প্রেসক্লাবের সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি মামুন হাসান।   

এসময় উপস্থিত ছিলেন পরিচালক এহতেশামুল হক চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, চন্দন সাহা, সিলেট স্টেশন ক্লাবের ভাইস প্রেসিডেন্ট জামাল ইয়াকুব, সময় টিভির স্টাফ রিপোর্টার আব্দুল আহাদ, টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক দ্বীগেন সিংহ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শংকর দাস এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।

আরও পড়ুন
প্রবাসের সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত