ঢাকা, ১৫ জুলাই, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
দেশে করোনা মোকাবিলার পরিস্থিতি দেখে হতাশ চীনা বিশেষজ্ঞ দল করোনার মধ্যেও উন্নয়নের ধারা বজায় রাখতে প্রচেষ্টা চালাচ্ছে সরকার সিলেট বিভাগে নতুন আরও ১৪২ জনের করোনা শনাক্ত,সিলেটেই ৭৮ সিলেটে করোনা রোগী বাড়ছেই, হাসপাতালে `ঠাঁই নাই, ঠাঁই নাই` অবস্হা

বছরের শেষ দিনে পিইসি ও জেএসসির ফল প্রকাশ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি বছরের শেষ দিন শিক্ষার্থীদের দুই সমাপনী পরীক্ষার ফল প্রকাশ পাবে। এদিন পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এ বছর পঞ্চম ও অষ্টম শ্রেণিতে শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ৫৫ লাখ শিক্ষার্থী। ৩১ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তাদের সমাপনী পরীক্ষার ফল তুলে দেবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফল ঘোষণা করবে দুই মন্ত্রণালয়।

চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হয় ২ নভেম্বর। বিদেশের ৯টিসহ দেশের ২ হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়। জেএসসিতে সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হয় শিক্ষার্থীদের, আর জেডিসিতে হয় ১০ বিষয়ে পরীক্ষা। আর ১৭ নভেম্বর শুরু হয় প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা।

সমাপনী পরীক্ষায় বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের ২৭ ডিসেম্বর পর্যন্ত নতুন করে পরীক্ষা নেওয়া হবে। ৩১ ডিসেম্বর তাদের ফলও প্রকাশ করা হবে।

আরও পড়ুন
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত