ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
‘প্রথম আলো’র সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ঢাবি ছাত্রীকে ধর্ষণ: আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি সিলেটে বিয়ের প্রলোভনে কিশোরীকে ধর্ষণ, গ্রেপ্তার ১ ‘হাইকোর্টের আদেশ মেনে আন্দোলন থেকে বিরত থাকুন’....কাদের দক্ষিণ সুরমায় ইয়াবাসহ গ্রেপ্তার ১ খালেদা জিয়ার দণ্ড স্থগিতের বিষয়ে যা বললেন অ্যাটর্নি জেনারেল রিট খারিজ,৩০ জানুয়ারিই হবে ঢাকার দুই সিটি নির্বাচন মুজিববর্ষ উদযাপনে মহাপরিকল্পনা,বছরজুড়ে দেশ-বিদেশে ২৯৮টি অনুষ্ঠান

বছরের প্রথম দিনে বই হাতে পেয়ে উল্লসিত সিলেটের শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২০  

সিলেটের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উল্লসিত। সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে বুধবার (১ জানুয়ারি) সকালে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম। এরপর শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন অতিথিরা।

সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগের কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

প্রাথমিক ও মাধ্যমিকের জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ বছর সিলেট জেলায় প্রাথমিক ও মাধ্যমিক মিলিয়ে ৯ লাখ ৫৩ হাজার ৩০১ জন শিক্ষার্থীদের মধ্যে ৮৪ লাখ ৩৩ হাজার ৭৩৬টি নতুন বই বিতরণ করা হয়েছে। এছাড়াও প্রাক-প্রাথমিকের ৭১ হাজার ৫৪৩ জন ক্ষুদে শিক্ষার্থীর হাতে একটি করে বই ও অনুশীলন খাতা বিতরণ করা হয়েছে।

সিলেট জেলার সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মুন্তাকিম জানান, ১ হাজার ৪৭৭টি সরকারি প্রাথমিকসহ সাড়ে তিন হাজারের বেশি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৫ লাখ ২৬ হাজার ২১৭জন শিক্ষার্থীকে ২৫ লাখ ৭ হাজার ৩৯৭টি নতুন বই বিতরণ করা হয়। এর মধ্যে বাংলা মাধ্যমের ৫ লাখ ১৯ হাজার ৫৪৪ জন শিক্ষার্থীকে ২৪ লাখ ৭৬ হাজার ৯৯০টি ও ইংরেজি মাধ্যমের ৬ হাজার ৬৭৩ জন শিক্ষার্থীকে ৩১ হাজার ৪০৭টি বই দেয়া হয়েছে। তাছাড়া প্রাক-প্রাথমিকের ৭১ হাজার ৫৪৩ জন ক্ষুদে শিক্ষার্থীর হাতে একটি করে বই ও অনুশীলন খাতা বিতরণ করা হচ্ছে।

সিলেট জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অনিল কৃষ্ণ মজুমদার বলেন, সিলেটে মাধ্যমিকে ৩৮১ ও ১৫৯ মাদরাসায় মোট ৪ লাখ ২৭ হাজার ৮৪ শিক্ষার্থীর মধ্যে ৫৯ লাখ ২৫ হাজার ৩৩৯টি নতুন বই বিতরণ করা হচ্ছে।

তিনি বলেন, মাধ্যমিকের ২ লাখ ৯৯ হাজার ২৫৪ জন শিক্ষার্থীর মধ্যে বাংলা ভার্সনে ৪৩ লাখ ৩৭ হাজার ৫৫৮টি, ইংরেজি ভার্সনে ৬৪ হাজার ৬৬৭টি, এসএসসি ভোকেশনালে ২৪ হাজার ৭২১টি, কারিগরিতে ৮ হাজার ৫টি বই বই বিতরণ করা হয়েছে। তাছাড়া মাদরাসায় ১ লাখ ২৭ হাজার ৮৩০ শিক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৯০ হাজার ৩৮৮টি নতুন বই বিতরণ করা হয়।

আরও পড়ুন
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত