ঢাকা, ২৬ নভেম্বর, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
করোনায় আরো ৩২ জনের মৃত্যু ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ফরিদুল হক খান ভারতীয় ‘ক্রাইম পেট্রোল’ দেখে ভাই-ভাবিসহ ৪ জনকে হত্যা সুনামগঞ্জ পৌর পানি শোধনাগার উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুর বিবি এডুকেশন ট্রাস্টের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত করিম

ফ্রান্সের প্রতি ঘৃণা ও মহানবীর অবমাননার প্রতিবাদে উত্তাল সিলেট

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২০  

ফ্রান্সে সরকারী পৃষ্ঠপোষকতায় মহানবী (স.) এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনের ও অবমাননার প্রতিবাদে  শুক্রবার জুম্মার নামাজের পর প্রতিবদী হাজারো মুসল্লীদের ঢল নামে সিলেট নগরীতে।

মিছিলে মিছিলে উত্তাল হয়ে ওঠে নগরী। পাড়া মহল্লার থেকে শুরু করে বড় বড় মসজিদে পথ গিয়ে মিশেছিল ঐতিহাসিক কোর্ট পয়েন্টে।

পূর্বেই নগরীর মসজিদগুলোতে আহবান জানানো হয়, ফ্রান্সে মহানবী (স.)-কে নিয়ে ব্যঙ্গ চিত্র  প্রদর্শনের প্রতিবাদে নিজ নিজ অবস্থান থেকে মিছিলে শরিক হতে।

নামাজের পরই প্রতিটি পাড়া-মহল্লা থেকে বের হয় বড় বড় মিছিল।সবার লক্ষ্য নগরীর কোর্ট পয়েন্ট এলাকা। একে  একে করে মিছিল আসতে থাকলে কোর্ট পয়েন্ট এলাকায় তিল ধারণের ঠাই হয়নি। চারদিকে শুধু মানুষ আর মানুষ। এসময় প্রতিবাদী লেখা সম্বলিত বিভিন্ন ফেস্টুন মুস্লল্লিদের হাতে দেখা গেছে।  

“আমার নবীর অপমান, সইবেনা আর মুসলমান”, ‘শাহজালালের তলোয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবার’- এমন স্লোগানে শুক্রবার উত্তাল হয়ে ওঠে সিলেটের রাজপথ।

মিছিল নিয়ে তারা বিভিন্ন সড়ক ঘুরে জড়ো হন কোর্ট পয়েন্টে। এসময় পুরো কোর্ট পয়েন্ট এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। বন্ধ হয়ে পড়ে যান চলাচল। স্লোগানে উত্তাল মুসল্লিদের মুখে ছিল ফ্রান্সের প্রতি ঘৃণা।

পরে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরীর আয়োজনে সেখানে অনুষ্ঠিত হয় বিক্ষোভ সমাবেশ। সমাবেশ থেকে বক্তারা ফ্রান্স সরকারের ক্ষমা না চাওয়া পর্যন্ত ফ্রান্সের সকল পণ্য বর্জন ও সার্ভিস বয়কট করার আহ্বান জানান।

পাশাপাশি ইসলাম ও বিশ্ব নবীর অবমাননার কারণে ফ্রান্সের বিরুদ্ধে মুসলমানগন জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে সর্বাত্মক আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবে বলেও উল্লেখ করেন।

জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরীর সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাবের সভাপতিত্বে বক্তব্য রাখেন,বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, মহানগর জমিয়তের সভাপতি মাওলানা খলিলুর রহমান, জেলা জমিয়তের সেক্রেটারী মাওলানা আতাউর রহমান, ৪নং ওয়ার্ড কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, 

জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর সহ সভাপতি মাওলানা শহীদ আহমদ, মাওলানা নুর আহমদ ক্বাসেমী, মাওলানা আহমদ সগীর, যুবনেতা মাওলানা নজরুল ইসলাম, খেলাফত মজলিস সিলেট জেলার সহ সাধারন সম্পাদক মাওলানা মখলিছুর রহমান, মাওলানা মাসুক আহমদ সালামী, মাওলানা আশরাফ আলী মিয়াজানী, মাওলানা আব্দুর রহমান শাহাজাহান, মাওলানা ইহতেশামূল হক ক্বাসেমী, মাওলানা আহমদ হোসেন,

বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগরীর সহ সভাপতি মাওলানা জাহিদ উদ্দিন চৌধুরী, ব্যবসায়ী মাওলানা ছদরুল আমীন, বিশিষ্ট সমাজসেবী মাওলানা একরামূল আজিজ, হাফিজ মাওলানা আব্দুস সামাদ, মাওলানা আশরাফ উদ্দিন চৌধুরী, মুফতি বিলাল উদ্দিন, মাওলানা সালেহ আহমদ শাহবাগী, আম্বরখানা কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা সালেহ আহমদ প্রমুখ। সমাবেশে ইসলামী সংগীত পরিবেশন করেন জাগরণ ইসলামী সাংস্কৃতিক দলের পরিচালক হাফিজ আব্দুল করিম দিলদার প্রমুখ।  

পরে সমাবেশ থেকে জাতীয় ইমাম সমিতির পক্ষ হতে বাংলাদেশ সরকার ও জাতিসংঘের কাছে কিছু দাবি পেশ করেন জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব। 

দাবিগুলো হলো:
১. ধর্মীয় অনুভূতিতে আঘাতের বিরুদ্ধে জাতিসংঘ কর্তৃক আইন পাশ করতে হবে ।
২. বিশ্ব মুসলিমের কাছে ফ্রান্স সরকার অবিলম্বে ক্ষমা চাইতে হবে।
৩. ক্ষমা চাওয়ার আগ পর্যন্ত ফ্রান্সের সকল পণ্য বর্জন করতে হবে।
৪. বিশ্ব মুসলিমরাষ্ট্রের সংগঠন ও.আই.সি কর্তৃক ফ্রান্স সরকারকে উক্ত ঘৃণ্য কাজের জন্য ক্ষমা চাইতে চাপ প্রয়োগ করতে হবে
৫. বাংলাদেশ সরকার ফ্রান্স সরকারকে রাষ্ট্রীয়ভাবে কঠোর ভাষায় নিন্দা জানাতে হবে ।
৬. বাংলাদেশের সকল ধর্ম বর্ণের প্রতি সংখ্যাগরিষ্ট মুসলমানগন অতীতের মতো সাম্প্রদায়িক স¤প্রীতি অক্ষুন্ন রাখতে হবে।
 

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত