ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
করোনার টিকা পেলেই সম্মুখসারির যোদ্ধাদের অগ্রাধিকার: প্রধানমন্ত্রী অনেকদূর এগিয়েছি সত্য,তবে যেতে হবে আরও বহুদূর:প্রধানমন্ত্রী সত্য বলায় হয়তো আমার চাকরিও থাকবে না:ওবায়দুল কাদেরের ভাই ভ্যাকসিন কবে আসবে সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না: ভারতীয় হাইকমিশন টিকা নিয়ে সরকার ‘তেলেসমাতি’ খেলা শুরু করেছে:রিজভী ২৮ জন সিলেটিসহ মাত্র ৩৪ যাত্রী নিয়ে লন্ডন থেকে আসলো বিমান

ফাইজারের প্রশংসা করে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সতর্কতা

লন্ডন (যুক্তরাজ্য) প্রতিনিধি

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২০  

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সতর্ক করে বলেছেন, যুক্তরাজ্য তার প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন অনুমোদন করায় লোকেরা অতিরিক্ত আশাবাদ নিয়ে দূরে সরে যাবেনা। প্রধানমন্ত্রী বলেছেন, এর অর্থ “আমাদের সংগ্রাম শেষ নয়” এবং অর্থনীতির কিছু অংশ এখনও কঠোর বিধিনিষেধের মুখোমুখি।

ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিকেল অফিসার জোনাথন ভ্যান-ট্যাম ফাইজার / বায়োএনটেক জাবের রোলআউট জনগণকে “ধৈর্যশীল ও বাস্তববাদী” হওয়ার আহ্বান জানিয়েছেন। এতে “কয়েক সপ্তাহ সময় নয় কয়েক মাস লাগবে,” তিনি বলেছিলেন।

ডাউনিং স্ট্রিটের একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, মিঃ জনসন। বলেছিলেন যে এমজিআরএ দ্বারা নিয়ন্ত্রক কর্তৃক ফাইজার জবকে অনুমোদনের সিদ্ধান্তটি দুর্বল গ্রুপগুলির ডোজ পাওয়ার ক্ষেত্রে “প্রচুর লজিস্টিক্যাল চ্যালেঞ্জ” এর মধ্যে এসেছে।

“এটি কয়েকটি সেক্টরের পক্ষে শক্ত হয়েই থাকবে – তবে ভ্যাকসিন স্থাপন না করা পর্যন্ত আমাদের পরিকল্পনা আমাদের সকলের উপর নির্ভর করে যা আমরা ভালোবাসি তাদের সুরক্ষার জন্য ত্যাগ স্বীকার করছি,” তিনি বলেছিলেন।

প্রফেসর ভ্যান-ট্যাম ফাইজার ভ্যাকসিন অনুমোদনের জন্য যুক্তরাজ্য প্রথম দেশ হওয়ার পরে সংবেদনশীল হওয়ার বিষয়টি স্বীকার করেছিলেন, কিন্তু তিনিও সতর্ক করেছিলেন যে সামাজিক দূরত্বের নিয়মগুলি অবশ্যই কার্যকর রাখতে হবে।

“আমরা যদি খুব শীঘ্রই শিথিল হই তবে এটি সংক্রমণের জোয়ার তরঙ্গ তৈরি করবে এবং এই ভ্যাকসিনটি গেমটি এগিয়ে যাওয়ার জন্য একটি মাথাচাড়া দিয়ে কাজ করতে হবে এবং এটি আরও শক্ত করে তুলবে,” তিনি বলেছিলেন।

এনএইচএস ইংল্যান্ডের চিফ এক্সিকিউটিভ স্যার সাইমন স্টিভেন্স নিউজ কনফারেন্সকে বলেছেন যে বর্তমান পরিকল্পনায় দেখা যাবে ইংল্যান্ডের ৫০ টি হাসপাতালে এই ভ্যাকসিনটি চালু হয়েছে, ৮০-এরও বেশি বয়স্ক, কেয়ার হোম স্টাফ এবং ফ্রন্ট-লাইন এনএইচএস কর্মীরা প্রথম থেকেই পরবর্তী সময়ে এটি গ্রহণ করবে।

স্যার সাইমন বলেছিলেন যে ইতিমধ্যে নির্ধারিত বহিরাগত রোগীদের নিয়োগের ক্ষেত্রে দুর্বল লোকদের মধ্যে প্রথমবারের মতো জবটি দেওয়া হবে – এবং পরের সপ্তাহ থেকে যে সমস্ত টিকা দেওয়া হয়েছে তারা জানুয়ারি থেকে দ্বিতীয় ডোজের পরেই সুরক্ষিত থাকবে।

আশাবাদী এই মাসে, স্যার সাইমন বলেছেন, কেয়ার হোমগুলিতে লোকদের টিকা দেওয়ার জন্য এনএইচএস “যাওয়ার জন্য দৌড়” করেছে।

প্রফেসর ভ্যান-ট্যাম বলেছেন, যারা এই ভ্যাকসিন দিয়েছিলেন তাদের অবশ্যই “এটি নেওয়া উচিত”। তিনি বলেন, “এটি গ্রহণের জন্য আমাদের লোকদের প্রয়োজন ।

ফাইজার / বায়োএনটেক জ্যাবটি ধারণা থেকে বাস্তবে রূপান্তরিত করতে দ্রুততম টিকা যা সাধারণত ১০ বছর সময়কালে একই পদক্ষেপগুলি অনুসরণ করতে ১০ মাস সময় নেয়।

যুক্তরাজ্য ইতোমধ্যে জাবের ৪০ মিলিয়ন ডোজ অর্ডার করেছে – ২ কোটি লোককে টিকা দেওয়ার পক্ষে যথেষ্ট।

ডোজগুলি বেলজিয়ামের ফাইজার দ্বারা তৈরি করা যেতে পারে যত তাড়াতাড়ি আবর্তিত হবে, মিঃ হ্যানকক বলেছেন, প্রথম লোডটি পরের সপ্তাহে এবং তারপরে ডিসেম্বর জুড়ে “কয়েক মিলিয়ন”।

স্কটিশদের প্রথম মন্ত্রী নিকোলা স্টারজান বলেছেন, মঙ্গলবার স্কটল্যান্ডের প্রথম লোকদের টিকা দেওয়া হবে, অন্যদিকে ওয়েলশের স্বাস্থ্য ও সামাজিক পরিচর্যা বিষয়ক মন্ত্রী ভোগান গাহিং বলেছেন যে বাড়ির যত্ন নিতে ফাইজারের জাবের রোলআউট বিশেষত কঠিন হবে।

আরও পড়ুন
প্রবাসের সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত