ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

প্রয়োজন বলেই নতুন ৩ ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯  

প্রয়োজন আছে বলেই বেঙ্গল কমার্শিয়াল, পিপলস ও সিটিজেন ব্যাংক নামে তিনটি নতুন ব্যাংকের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ সোমবার সচিবালয়ে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেছেন।

অর্থমন্ত্রী প্রথমে বলেন, এই মুহূর্তে নতুন ব্যাংক নিয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি নন। কারণ, তিনটি ব্যাংক সম্পর্কে তাঁর জানতে হবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের কাছ থেকে এ ব্যাপারে তিনি আগে জানবেন, তারপর কথা বলবেন।

পর মুহূর্তেই অর্থমন্ত্রী বলেন, প্রয়োজন না থাকলে কেন্দ্রীয় ব্যাংক নিশ্চিতভাবে এ কাজ করত না। তাদের (কেন্দ্রীয় ব্যাংকের) হয়তো বিশ্লেষণ আছে, প্রয়োজনীয়তা অনুভব করেছে, তাই দিয়েছে।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, ব্যাংকের সংখ্যা বেশি হয়ে গেছে—এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘কয়টা ব্যাংক আছে, এটা ব্যাপার না। ব্যাংকগুলো যদি নিয়মনীতি মেনে চলে, কার্যক্রম যদি থাকে, যে উদ্দেশ্যে ব্যাংক করা, ব্যাংকগুলো যদি তা পূরণ করতে পারে অর্থাৎ গ্রাহকদের সেবা দিতে পারে, তাহলে সংখ্যা দিয়ে কিছু হবে না। সেই বিবেচনায় সংখ্যা নিয়ে আমি চিন্তিত নই।’

অর্থমন্ত্রী বলেন, ‘৫০টি না করে বড় একটা করলেও সেই একই কথা হলো। আমি মনে করি, নম্বর দিয়ে না, আমাদের চাহিদা আছে কি না, যদি চাহিদা নিরূপণ করে করা হয়ে থাকে তো ভালো। আমার বিশ্বাস কেন্দ্রীয় ব্যাংক এবং যাঁরা সংশ্লিষ্ট আছেন, সবাই একটা সমীক্ষা করে তার ভিত্তিতেই কাজটি করেছেন।’

আরও পড়ুন
বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত