ঢাকা, ১৪ নভেম্বর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
২৫ জনকে আসামি করে আবরার হত্যার চার্জশিট:অভিযুক্তরা উচ্ছৃঙ্খল ছিল

প্রযুক্তি নির্ভর বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে:পলক

প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৯  

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্পেশালিষ্ট ল্যাবের দাবি করলে সেটার খরচের প্রেক্ষিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশ কি গরীব নাকি! হেনরি কিসিঞ্জার বলেছিলো তলা বিহীন ঝুড়ি। আমরা কি এখন তলা বিহীন ঝুড়ি?

আমরা এখন নিজের টাকায় পদ্মা সেতু বানাই। এখন আমরা বিশ্বের ৫৭তম দেশ যারা বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠাই। ৪৭তম দেশ যারা অ্যাটম পাওয়ার প্লান্ট হ্যান্ডেল করতে পারে। এখন আমরা অনুন্নত দেশ না। আমরা এখন উন্নয়নশীল দেশ এবং অল্প দিনের মধ্যে ইনশাআল্লাহ মধ্যম আয়ের দেশে পোঁছে যাবো। আমরা এখন গরীব আছি? আমরা এখন মেধা নির্ভর, প্রযুক্তি নির্ভর অর্থনীতির দেশ বাংলাদেশ।

শনিবার সকাল সাড়ে ১০টায় শাবিতে অনুষ্ঠিত দুই দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট ২০১৯’ এর সেমিনার ‘এলআইসিটি ক্যারিয়ার টক এন্ড টেক টক উইথ পলক’ পর্বে বাংলাদেশ সরকারের বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

দেশের প্রতিটা গ্রামে ইন্টারনেট সেবা পোঁছে দেওয়ার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আগে ঢাকার বাইরে ব্রডব্যান্ড সেবা ছিলো না। আমরা আশা করছি, আগামী ২০ সালের মধ্যে বাংলাদেশের সাড়ে ৪হাজার ইউনিয়নে হাই স্পীড ফাইবার অপটিক্যাল ব্রডব্যান্ড সেবা পৌঁছে যাবে। ইতিমধ্যে ৩ হাজার ইউনিয়নে পৌঁছে গেছে। আগামী ৫বছরে ২লক্ষ শিক্ষা প্রতিষ্ঠানে প্রাইমারী স্কুল, হাইস্কুল, মাদ্রাসা অর্থাৎ প্রতিটা গ্রামে গ্রামে ইনশাহআল্লাহ এ সেবা পৌঁছে যাবে।

আইসিটি’র রপ্তানি বাড়ানোর কথা উল্লেখ করে তিনি বলেন, আজ থেকে ১০বছর আগে আইসিটি পণ্যের রপ্তানি ছিলো ২৬ মিলিয়ন ডলার এখন সেটা বেড়ে হয়েছে ১বিলিয়ন ডলার। আমরা চাই তারুণ্যের মেধাকে কাজে লাগিয়ে দেশ ডিজিটাল অর্থনীতির দেশ হবে এবং দেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, আমাদের মেধাবীরা দেশে কাজ করার সুযোগ পায় তার জন্য সারাদেশে ২৮টি হাইটেক পার্ক করছি এবং হাই-প্রোফাইল ফেলোশিপ চালু করা হয়েছে। গত বছর থেকে যেখানে আমরা ফ্রেশ গ্রাজুয়েটকে মাসে ২লক্ষ টাকা ফেলোশিপ প্রদান করতে পারি।

তিনি আরও বলেন, বাংলাদেশ বিশ্বের কাছে আইসিটির একটি সম্ভাবনাময়ী মার্কেট হিসেবে তৈরি হয়েছে। আইসিটি লোকাল মার্কেট টাও বিশাল হয়েছে এবং মাননীয় প্রধানমন্ত্রী সুযোগ তৈরি করে দেওয়ায় মেধাবীরা বিদেশ কেন্দ্রীক না তারা এখন দেশ কেন্দ্রীক চিন্তা করছে। পাশাপাশি যারা সিলিকন ভ্যালি ইউএসএ ও ইউরোপে ছিলো তারাও এখন কিন্তু ফিরে আসছে৷ এখন ব্রেইন ড্রেন ঐভাবে হচ্ছে না ব্রেইন ব্যাক করছে। এর আগে প্রতিমন্ত্রী সকালে শাবির শিক্ষার্থীদের তৈরি রোবট ও দেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা প্রজেক্ট গুলো দেখেন।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন শাবির কোষাধ্যক্ষ ড. মো. আনোয়ারুল ইসলাম জনপ্রিয় কথা সাহিত্যিক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, এলআইসিটি সাস্ট টেক ফেস্ট ২০১৯ এর আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম, হাসান মো. বেনাউল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব, এলআইসিটি’র প্রজেক্ট ডিরেক্টর মো.রেজাউল করিম।

আরও পড়ুন
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত