ঢাকা, ০৯ মে, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
মহাখালীতে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল চালু হচ্ছে রবিবার করোনায় এক দিনে রেকর্ড সর্বোচ্চ ১০১ জনের মৃত্যু খালেদা জিয়ার চিকিৎসা চলবে বাসায়, একটি নতুন ওষুধ যুক্ত দিল্লিতে একটি শয্যায় দু’জন কোভিড রোগী, দৈনিক সংক্রমণ ২ লাখ দ্বিতীয় ডোজেই শেষ নয়, নিতে হতে পারে তৃতীয় ডোজও সিলেটের গোলাপগঞ্জে মন্দিরে তরুণীকে ধর্ষণচেষ্টা, পুরোহিত গ্রেফতার

প্রখ্যাত সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই, প্রধানমন্ত্রীর শোক

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সাংবাদিক জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক, কমনওয়েলথ জার্ণালিষ্ট এসোসিয়েশন (সিজেএ) এর ইন্টারন্যাশনাল প্রেসিডেন্ট  ইমেরিটাস হাসান শাহরিয়ার আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

শনিবার (১০ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তাঁর মৃত্যুর খবরে সাংবাদিক সমাজে শোকের ছায়া নেমে এসেছে। আজ বাদ আসর জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।।

উল্লেখ্য, গত গত ৮ এপ্রিল বৃহস্পতিবার রাত দেড়টায় করোনার উপসর্গ ও অন্যান্য জটিলতা নিয়ে প্রথমে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন তিনি।  পরে তাকে আনোয়ার খান মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। কিন্তু সেখানে আইসিইউ বেডের সঙ্কটের কারণে তাকে নেয়া হয় ইমপালস হাসপাতালে। সেখানে তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

ভাটি বাংলার কৃতি সন্তান সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বিন্নাকুলি গ্রামের ঐতিহ্যবাহী পরিবারের সন্তান খ্যাতিমান সাংবাদিক হাসান শাহরিয়ার হচ্ছেন আসাম প্রাদেশিক পরিষদের এমএলএ, ভাষা সৈনিক ও যুগভেরীর প্রথম সম্পাদক, অবিভক্ত আসাম-বাংলার বিশিষ্ট সাংবাদিক খেলাফত আন্দোলন নেতা মরহুম মকবুল হোসেন চৌধুরীর কনিষ্ঠ পুত্র।

১৯৪৪ সালের ২৫ এপ্রিল সুনামগঞ্জে জন্মগ্রহণ করা হাসান শাহরিয়ার ৬০-এর দশকে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা শুরু করেন। এরপর পাকিস্তানের করাচিতে পড়াশুনা ও দৈনিক ডন পত্রিকায় কাজ করেন। সেখানে ইত্তেফাকের প্রতিনিধি ছিলেন। সত্তরের দশকের শুরুতে ঢাকায় এসে দৈনিক ইত্তেফাকে যোগ দেন। ২০০৮ সালে নির্বাহী সম্পাদক হিসেবে অবসর নেন। ইত্তেফাকের পাশাপাশি আন্তর্জাতিক সাময়িকী নিউজ উইক, আরব নিউজ, ডেকান হ্যারাল্ডসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশের প্রতিনিধি ছিলেন তিনি। ১৯৯৩-৯৪ সালে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ছিলেন।  

আরো শোক জানালেন যারা
হাসান শাহরিয়ার ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। এ বরেণ্য সাংবাদিকের শেষ নিঃশ্বাস ত্যাগের সংবাদে ইউরোপ সফররত তথ্যমন্ত্রী প্রয়াতের আত্মার শান্তিকামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

ড. হাছান মাহমুদ তার শোকবার্তায় বলেন, হাসান শাহরিয়ারের দীর্ঘ একনিষ্ঠ সাংবাদিক জীবন গণমাধ্যম অঙ্গনে স্মরণীয় হয়ে থাকবে।

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও আন্তরিক দুঃখ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। এক শোক বার্তায় তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। 

প্রতিমন্ত্রী বলেন, হাসান শাহরিয়ার ক্ষুরধার লেখনীর মাধ্যমে একটি আলোকিত সমাজ বিনির্মাণ করতে চেয়েছেন। মুক্তবুদ্ধি ও মুক্তচিন্তার বিকাশে তার সাহসী অঙ্গীকার আমাদের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

তিনি বলেন, যখন অশুভের আস্ফালন আমাদের অনন্য অর্জনগুলোর দিকে ভ্রুকুটি নিক্ষেপ করছে, তখন তার মতো প্রগতিশীল চেতনার মানুষের চলে যাওয়া আমাদের বেদনাবিধুর করে রাখবে।

জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান এক বিবৃতিতে হাসান শাহরিয়ার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তারা বলেন, প্রখ্যাত সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে সাংবাদিকতা পেশার অপূরণীয় ক্ষতি হল। তিনি ছিলেন সাংবাদিক সমাজে অভিভাবক। সাংবাদিক নেতারা শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত