ঢাকা, ২৪ এপ্রিল, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ---শ্রীলংকায় ৮টি পৃথক বোমা হামলায় নিহত বেড়ে ২০৭,কারফিউ জারি ‘সরকার বেকায়দায় নেই যে খালেদাকে প্যারোলে মুক্তি দিতে হবে’ আওয়ামী লীগ সরকারের জনপ্রিয়তা বেড়েছে: প্রধানমন্ত্রী সুনামগঞ্জে যুবক খুনের নেপথ্যে নৌ-পথে চাঁদাবাজি, গ্রেপ্তার ৮ নুসরাত হত্যা: আ’লীগ নেতা রুহুল আমিন আটক সিলেটের ওসমানীনগরে বিধবাকে ধর্ষণের অভিযোগে মামাশ্বশুর গ্রেফতার

প্যারোলে মুক্তি ও শপথে রাজি নন খালেদা জিয়া

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯  

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন বিএনপি নেতারা।

এ সময় তিনি তার প্যারোলে মুক্তি ও জাতীয় নির্বাচনে দলের নির্বাচিত ছয় সংসদ সদস্যের শপথ নেওয়ার বিরোধিতা করেছেন। খালেদা জিয়া বলেছেন, সরকার আন্তরিক হলে আদালতের মাধ্যমেই তিনি মুক্তি পাবেন। এ জন্য প্যারোলে মুক্তির দরকার হবে না। 

গত রোববার বিকেলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির দুই শীর্ষ নেতা স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন। তখন তিনি তার এ মতামত তুলে ধরেন। 

পরে বিএনপি মহাসচিব সাংবাদিকদের জানান, বিএনপি চেয়ারপারসন খুব অসুস্থ। তিনি এখনও খেতে পারছেন না। পা ভাঁজ করতে পারেন না। তার বাম হাতের ব্যথাও আগের মতোই রয়েছে। ওই হাত দিয়ে তিনি কোনো কাজ করতে পারছেন না। তার শারীরিক অবস্থা আগের চেয়ে খুব বেশি ভালো হয়েছে বলে মনে হয়নি।

মির্জা ফখরুল ইসলাম বলেন, খালেদা জিয়ার বিশেষায়িত চিকিৎসার দরকার। সেটা এখনও শুরু হয়েছে বলে মনে হয়নি। তিনি দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য বলেছেন। দেশবাসীকে সচেতন হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

প্যারোলে মুক্তি ও সংসদে বিএনপির নির্বাচিত সদস্যদের শপথ নেওয়া সম্পর্কে দলের চেয়ারপারসনের সঙ্গে আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, এসব বিষয়ে কোনো আলোচনা হয়নি। তার চিকিৎসার ব্যাপারে এসেছিলাম, সেসব বিষয়েই আলোচনা হয়েছে।

সূত্র জানায়, খালেদা জিয়ার সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী আলোচনায় বিএনপি নেতারা তার স্বাস্থ্যের বিষয়টিকে গুরুত্ব দিয়ে আকারে-ইঙ্গিতে প্যারোলে মুক্তির প্রসঙ্গকে সামনে নিয়ে আসেন। তবে তিনি দৃঢ়তার সঙ্গে ওই প্রস্তাব নাকচ করে দেন। তিনি নেতাদের জানান, তার বিরুদ্ধে যেসব মামলা করা হয়েছে, সেগুলোর প্রতিটিই মিথ্যা।

আদালতে সুবিচার পেলে তিনি এতদিনে সব মামলা থেকে রেহাই পেতেন। সরকার সেটা করতে দিচ্ছে না। এখন তাকে প্যারোলে মুক্তির নামে আরেক দফা নির্যাতন করতে চাইছেন। 

জাতীয় সংসদে দলের নির্বাচিত এমপিদের শপথ নেওয়ার বিষয়ে তিনি সরাসরি কিছু না বললেও নেতাদের কাছে মন্তব্য করেন, এই সংসদে গিয়ে কী লাভ হবে? সংসদের বাইরেও অনেক ভূমিকা পালন করা যায়। 

একজন নেতা বলেন, খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ হলেও মানসিকভাবে এখনও অনেক দৃঢ় রয়েছেন বলে তাদের কাছে মনে হয়েছে। 

প্যারোলে মুক্তি দলের বিষয় নয় :

মির্জা ফখরুল গতকাল সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়ার প্যারোলে মুক্তি দলের বিষয় নয়। এটা তার ও তার পরিবারের বিষয়। তার সঙ্গে সাক্ষাতের সময়ে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।

ওলামা দলের নতুন কমিটির নেতাদের সঙ্গে নিয়ে জিয়াউর রহমানের কবরে ফুল দেন ফখরুল। নবগঠিত আহ্বায়ক কমিটির প্রধান মাওলানা শাহ নেছারুল হক, সদস্য সচিব মাওলানা মো. নজরুল ইসলাম তালুকদারসহ নেতাকর্মীদের নিয়ে কবরে পুষ্পমাল্য অর্পণ করেন তিনি। এরপর প্রয়াত জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়ার সঙ্গে তার সুচিকিৎসা ও মামলার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। গণতন্ত্র পুনরুদ্ধারে সবাইকে ঐক্যবদ্ধ থাকার জন্য তিনি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, দল ও দেশের জনগণের ঐক্য যেন অটুট থাকে।

নির্বাচিত এমপিদের শপথ নিয়ে আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, এ বিষয় নিয়ে আলোচনা হয়নি।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত