ঢাকা, ১৭ জুলাই, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

পূর্ণ ৬ আসনে ইভিএম ব্যবহার করা হবে: ইসি

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৮  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ছয়টি পূর্ণ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।
আজ শনিবার আগরগাঁওয়ে নির্বাচন ভবনে ইভিএম ব্যবহার বিষয়ে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। ইসি সচিব বলেন, ২৮ শে নভেম্বর ওই ৬ আসনের নাম জানানো হবে।

তিনি বলেন, দৈবচয়নে আসনগুলো বাছাই করা হবে। আর আসনগুলো হবে সারাদেশের শহর এলাকায়। যেহেতু আসন নির্ধারণ করা হয়নি তাই গড়ে দেড়শটি করে কেন্দ্র ধরে নিলে মোট ৯শ কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হতে পারে বলে জানান সচিব।

ইভিএম ব্যবহারের বিধানে রাখা হয়েছে, কোনো ভোটার যদি ইভিএম-এ ভোট দিতে না পারেন বা আঙুলের ছাপ না মেলে সে ক্ষেত্রে সহকারী রিটার্নিং কর্মকর্তা ওই ভোটারের পক্ষে ভোট দিতে পারবেন। একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা মোট ভোটের কত শতাংশ দিতে পারবেন এ বিষয়ে ইসি সচিব বলেন, একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা মোট ভোটারের পক্ষে ২৫ শতাংশ ভোট দিয়ে দিতে পারবেন।

এর আগে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ইভিএম-এর বিরোধিতা করেছিলেন। আজও তিনি বিরোধিতা করেছেন কি না এ বিষয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আজকে যেহেতু তিনি বিরোধিতা করেননি তাই বলা যায় সবার সম্মতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তফসিল ঘোষণার সময় সিইসি কে এম নূরুল হুদা বলেছিলেন, শহরাঞ্চলে ‘অল্প’ কয়েকটি কেন্দ্রে ইভিএম বা ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার হবে। এদিকে বিএনপিসহ অধিকাংশ দলের বিরোধিতার মধ্যেই একাদশ সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত