ঢাকা, ২৩ মে, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ---শ্রীলংকায় ৮টি পৃথক বোমা হামলায় নিহত বেড়ে ২০৭,কারফিউ জারি ‘সরকার বেকায়দায় নেই যে খালেদাকে প্যারোলে মুক্তি দিতে হবে’ আওয়ামী লীগ সরকারের জনপ্রিয়তা বেড়েছে: প্রধানমন্ত্রী সুনামগঞ্জে যুবক খুনের নেপথ্যে নৌ-পথে চাঁদাবাজি, গ্রেপ্তার ৮ নুসরাত হত্যা: আ’লীগ নেতা রুহুল আমিন আটক সিলেটের ওসমানীনগরে বিধবাকে ধর্ষণের অভিযোগে মামাশ্বশুর গ্রেফতার

পবিত্র শবেবরাত:সিলেটে দুই ওলির মাজারে মুসল্লিদের ঢল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৯  

যথযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিলেটসহ সারাদেশে পালিত হচ্ছে পবিত্র শবেবরাত।

ফার্সি শব্দগুচ্ছ 'শবেবরাত'-এর অর্থ ভাগ্যরজনী। শাবান মাসের ১৪ তারিখ রাতটি মুসলিম উম্মাহ পালন করে মহিমান্বিত ভাগ্যরজনী হিসেবে। ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এ রাতেই পরবর্তী বছরের জন্য ভাগ্য নির্ধারণ করা হয়।

সিলেটে দুই ওলির হজরত শাহজালাল রহ. ও হজরত শাহপরান রহ. মাজার মসজিদ ঘিরে মুসল্লিদের ঢল নেমেছে। রোববার বিকেল থেকেই জমায়েত হতে শুরু করেছেন মুসল্লিরা। মাগরিব ও এশা'র নামাজে তিল ধারনের টাই ছিলনা। জায়গা না পেয়ে অনেক মুসল্লি জামাতে শরীক হতে পারেননি।

এ রাতে ইবাদত-বন্দেগি, জিকির-আজকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তিলাওয়াতে মশগুল রয়েছেন মুসল্লিরা। মৃত স্বজনের কবর জিয়ারত ছাড়াও বিভিন্নস্হানে  ওলি আউলিয়ার মাজার জিয়ারত করছেন করছেন তারা।

শবেবরাতের আরবি লাইলাতুল বরাত। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস- শবেবরাতের রাতে নির্ধারণ হয় পরবর্তী এক বছরের হায়াত, রিজিক, আমল। এ রাতে রয়েছে পাপ মোচনের সুযোগ।

শবেবরাত মুসলমানের কাছে রমজানের বার্তা বয়ে আনে। রমজানের প্রস্তুতি হিসেবে অনেকে রোববার ও সোমবার রোজা রাখবেন। শবেবরাতে সন্ধ্যায় প্রতিবেশী ও দুস্থদের মধ্যে ইফতার এবং হালুয়া-রুটি বিতরণের রেওয়াজ রয়েছে।

শবেবরাত উপলক্ষে সোমবার সরকারি ছুটি। সংবাদপত্র প্রকাশ হবে না। শবেবরাতের পবিত্রতা রক্ষায় রাজধানীতে বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফাটানো নিষিদ্ধ ঘোষণা করেছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত