ঢাকা, ২৩ জুলাই, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
দক্ষিণ সুরমায় কিশোরকে অপহরণকালে আটক ১৬ জনকে পুলিশে সোপর্দ বিমান বিধ্বস্ত হয়ে বিশ্বব্যাপী জনপ্রিয় `টারজান` স্ত্রীসহ নিহত মন্ত্রিসভার বৈঠকে স্থানীয় প্রশাসনকে লকডাউনের ক্ষমতা দেয়া হয়েছে সানলাইফ ইন্স্যুরেন্সের প্রতারণা স্বাস্থ্যমন্ত্রীর বোনের বিরুদ্ধে দীর্ঘ প্রতিক্ষার পর দেশে এলো ফাইজারের ১ লাখ ৬০০ ডোজ টিকা

নেপাল ২০২০ সালকে পর্যটনবর্ষ ঘোষণা করেছে,টার্গেট ২ বিলিয়ন পর্যটক

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৯  

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে নেপাল এম্বেসীর চার্জ দ্যা এফেয়ার্স মি: ধান বাহাদুর অলি’র সাথে  এক মতবিনিময় সভা বুধবার দুপুরে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ।

সভায় নেপাল এম্বেসীর চার্জ দ্যা এফেয়ার্স মি: ধান বাহাদুর অলি বলেন, নেপাল বাংলাদেশের প্রতিবেশী বন্ধু রাষ্ট্র। সার্কভুক্ত দেশ হিসেবে দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। নেপালের অনেক শিক্ষার্থী বাংলাদেশে পড়শোনা করছে। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরো বৃদ্ধি করা প্রয়োজন।

তিনি বলেন, পর্যটন খাতে বাংলাদেশ ও নেপাল দুইটি দেশই বিপুল সম্ভাবনাময়। দুই দেশের পর্যটন সম্পর্ক বৃদ্ধিতে আমাদেরকে একযোগে কাজ করতে হবে। তিনি জানান, ২০২০ সালকে নেপাল সরকার পর্যটনবর্ষ ঘোষণা করেছে।

আমরা এবছর সারাবিশ্ব থেকে ২ বিলিয়ন পর্যটক নেপালে ভ্রমণের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য যোগাযোগ বৃদ্ধিতে ব্যবসায়ীদের অগ্রণী ভূমিকা পালনের আহবান জানান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেট বাংলাদেশের প্রকৃতিকন্যা ও পর্যটন নগরী হিসেবে পরিচিত। সিলেট চেম্বার অব কমার্স দীর্ঘদিন থেকে সিলেটের পর্যটন খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এ লক্ষ্যে আমরা বিভিন্ন সময়ে দেশী-বিদেশী মিশন ও প্রতিনিধিদলের সাথে অনেকগুলো মতবিনিময় সভায় মিলিত হয়েছি। বর্তমান সরকারও পর্যটন খাতের উন্নয়নে বিশেষ নজর দিয়েছেন। তিনি বাংলাদেশী পর্যটকদের জন্য অনএরাইভ্যাল ভিসার পাশাপাশি স্টিকার ভিসা চালুর জন্য নেপাল এম্বেসীকে অনুরোধ জানান।

তিনি জানান, বাংলাদেশ থেকে নেপালে বিভিন্ন খাদ্যদ্রব্য, কনজ্যুমার আইটেম ও ঔষধ রপ্তানী হয়ে থাকে। যোগাযোগ ব্যবস্থাকে আরো সহজ করা গেলে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক আরো জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন নেপাল দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী মি: দিল্লি প্রসাদ আচার্য্য, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক মোঃ সাহিদুর রহমান, মোঃ ওয়াহিদুজ্জামান (ভূট্টো), মুশফিক জায়গীরদার, আব্দুর রহমান, চন্দন সাহা, মোঃ আব্দুর রহমান (জামিল), মোঃ আতিক হোসেন, মুজিবুর রহমান মিন্টু প্রমুখ।

আরও পড়ুন
পর্যটন বিভাগের সর্বাধিক পঠিত