ঢাকা, ০৯ আগস্ট, ২০২২
SylhetNews24.com
শিরোনাম:

দোকানে তেল নেই, তবে দুই দিনে সিলেটে ১০ টন তেল জব্দ

বিশেষ সংবাদদাতা

প্রকাশিত: ১২ মে ২০২২  

দোকানে পাওয়া যাচ্ছে না ভোজ্যতেল। তবে একের পর এক গুদামে মিলছে অবৈধ মজুদ করা হাজার হাজার লিটার তেল। এক সপ্তাহে সিলেটের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা পর্যন্ত। সব মিলিয়ে নিত্যপণ্যের দাম নিয়ে নাভিশ্বাস সাধারণ মানুষের।

বুধবার দুপুরে সিলেট নগরের কাজিটুলা এলাকার কামাল আহমদ নামের এক ব্যবসায়ীর বাসার একটি কক্ষের তালা ভেঙে ৪ হাজার ৬৯৯ লিটার সয়াবিন তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। কামাল আহমদ কাজীটুলা এলাকার কামাল ব্রাদার্স নামের একটি প্রতিষ্ঠানের মালিক।

এদিকে, মঙ্গলবার নগরের কালিঘাট এলাকায় অভিযানে মাহের ব্রাদার্স নামক দোকানের গুদামে মজুদ করে রাখা ৫ টন সয়াবিন তেল উদ্ধার করা হয়।

তেল জব্দের সত্যতা নিশ্চিত করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ বলেন, ‘ওই ব্যবসায়ীর গুদামে অভিযান চালিয়ে আমরা সামান্য কিছু তেল পাই। এরপর বাসায় অভিযান চালিয়ে সেখানকার একটি কক্ষে বিপুল পরিমাণ সয়াবিন তেল মজুদ অবস্থায় দেখতে পাই। গোপন খবর পেয়ে এই অভিযান চালানো হয়। জব্দ করা তেল পূর্বের দামে সাধরণ ক্রেতার কাছে বিক্রি করা হয়।’
 
শ্যামল পুরকায়স্থ আরও বলেন, ‘আমরা খবর পেয়েছি কিছু অসাধু ব্যবসায়ী আগের দামে কেনা সয়াবিন তেল নতুন বাড়তি দামে বিক্রি করে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছেন। এমন খবরে নগরজুড়ে অভিযান পরিচালনা করছেন।’

ঈদের পর থেকেই বেড়েছে সয়াবিন তেলের দাম। এ সুযোগকে কাজে লাগিয়ে সিলেটে কৃত্রিম সঙ্কট তৈরি করা হয়। পাইকারি ব্যবসায়ী ও ডিলাররা তেল মজুদ করে রেখে দেন। খুচরা বিক্রেতারা তেল কিনতে গেলে তাদের গায়ে লেখা দামে কিনতে অথবা সঙ্গে আরও অন্য পণ্য নেওয়ার শর্ত জুড়ে দেন ডিলাররা।

বোতলের গায়ে লেখা দামে তেল কিনলে তা ক্রেতার কাছে অতিরিক্ত দামে বিক্রি করতে হবে—এমন চিন্তায় অনেক দোকানি দোকানে তেলই রাখছেন না।

উল্লেখ্য, মঙ্গলবার দিনভর নগরের কালিঘাট এলাকায় অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে কালিঘাটে মাহের ব্রাদার্স নামক দোকানের গুদামে মজুদ করে রাখা ৫ টন সয়াবিন তেল উদ্ধার করা হয়। এরপর অধিদপ্তরের কর্মকর্তারা দাঁড়িয়ে থেকেই বিভিন্ন দোকানি ও সাধারণ মানুষের কাছে এগুলো আগের দামে বিক্রি করেন।

এদিকে, গত এক সপ্তাহে ১০ টাকা করে বেড়েছে পেয়াজের দাম। বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৪০ টাকায়। বিক্রেতারা বলছেন, তাদেরও কিনতে হচ্ছে বাড়তি দামে। তেল পেঁয়াজসহ নিত্যপণ্যের বাজার লাগামছাড়া হওয়ায় উদ্বেগ সাধারণ মানুষের।

আরও পড়ুন
বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত