ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
২৫ জনকে আসামি করে আবরার হত্যার চার্জশিট:অভিযুক্তরা উচ্ছৃঙ্খল ছিল

দুর্বল হচ্ছে বুলবুল, অতিক্রম করছে সুন্দরবন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৯  

ক্রমশ দুর্বল হয়ে সুন্দরবন অতিক্রম করছে ঘূর্ণিঝড় বুলবুল। এটি ৭০ ভাগের বেশি বাংলাদেশের উপকূলে প্রবেশ করেছে। আরও কিছুক্ষণের মধ্যে এটি শতভাগ বাংলাদেশে প্রবেশ করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার দিবাগত রাত ৩টার দিকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

মল্লিক বলেন, অতি প্রবল থেকে ক্রমশ দুর্বল হয়ে ঘূর্ণিঝড় বুলবুল উপকূলীয় সুন্দরবন অতিক্রম করছে। এটি ৭০ ভাগের বেশি বাংলাদেশের উপকূলে প্রবেশ করেছে। কিছুক্ষণের মধ্যে এটি শতভাগ বাংলাদেশে প্রবেশ করবে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ রোববার বিকেল পর্যন্ত সারা দেশে প্রবল বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এর আগে রোববার ভোর নাগাদ ঘূর্ণিঝড় বুলবুল খুলনা উপকূল অতিক্রম করবে বলে জানান আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক। রাত আড়াইটার দিকে এক সংবাদ সম্মেলনে মল্লিক বলেন, সকালে বাংলাদেশ সীমানা অতিক্রম করার সময় এটি সাইক্লোনে রূপ নিতে পারে। এ সময় বাতাসের গতি বেগ থাকবে ৬০ থেকে ৮০ কি.মি.।

এ সময় তিনি আরও জানান, বুলবুল বর্তমানে ঘণ্টায় ৮ কি.মি গতি নিয়ে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে। বর্তমানে এর বাতাসের গতিবেগ রয়েছে ৯০-১০০ কি.মি.। প্রবল এ ঘূর্ণিঝড়ের প্রভাবে এর কেন্দ্রে সাগর উত্তাল অবস্থায় আছে।

প্রবল এ ঘূর্ণিঝড়ের প্রভাবে চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও ফেনী জেলা ও তার পার্শ্ববর্তী দ্বীপ এলাকাগুলোতে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা ও তার পার্শ্ববর্তী দ্বীপ এলাকাগুলোতে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে, পায়রা ও মোংলা সমুদ্র বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত ও চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত জারি রয়েছে। কক্সবাজার সমুদ্র এলাকা ও পার্শ্ববর্তী এলাকায় ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত