ঢাকা, ২৮ অক্টোবর, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
সারাদেশে প্রাথমিক শিক্ষকদের বদলি বন্ধ ১ নভেম্বর থেকে ওমরাহ করতে পারবেন বাংলাদেশীসহ বিদেশিরা সেনাপ্রধানের ফেসবুকে কোনো অ্যাকাউন্ট নেই: আইএসপিআর নৌবাহিনীর কর্মকর্তাকে হাজী সেলিমের ছেলের মারধর,থানায় জিডি বিচার না হওয়া পর্যন্ত সিলেটবাসী রায়হানের পরিবারের পাশে থাকবে-আরিফ ‘আমার ছেলে কবরে,খুনি কেন বাহিরে’,অনশনকে ঘিরে হঠাৎ তীব্র আন্দোলন জাতির পিতা নিজেও সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন: প্রধানমন্ত্রী

তিন মাস নয়, সৌদির আকামার মেয়াদ ২৪ দিন বাড়ল

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

ছুটিতে দেশে এসে করোনায় আটকেপড়া বাংলাদেশি কর্মীদের ভিসার মেয়াদ তিন মাস বাড়ানোর অনুরোধে এখনও সাড়া দেয়নি সৌদি সরকার।

তবে কর্মীদের আকামার (কাজের অনুমতিপত্র) মেয়াদ ২৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে দেশটি।

বাড়বে দুই দেশের মধ্যে বিমান চলাচলও। যত ফ্লাইট চলছে এবং চালু হবে তাতে কর্মস্থলে ফেরার শেষ সময়সীমা (এপিট রি-এন্ট্রি) ৩০ সেপ্টেম্বরের মধ্যে আটকেপড়া সব কর্মী বিমানের টিকিট সংকটের কারণে সৌদি ফিরতে পারবেন না। যারা নির্ধারিত সময়ে ফিরতে পারবেন না তাদের চাকরি হারানোর শঙ্কা রয়েছে।

এমন পরিস্থিতিতে আকামার মেয়াদ বৃদ্ধি এবং বিমান চলাচল বাড়লেও আটকেপড়া ৮০ হাজার কর্মীর জীবিকার অনিশ্চয়তা কাটছে না। আগের তিন দিনের মতো বুধবারও ফিরতি টিকিট নিয়ে দেশে আসা এসব কর্মী টিকিটের দাবিতে পথে নামেন।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ জানান, ভিসার মেয়াদ বাড়াতে অনুরোধ করা হয়েছে সৌদিকে। জাতীয় দিবসের ছুটি চলায় সৌদির সব অফিস বন্ধ। রোববার নাগাদ দেশটির কাছ থেকে ভিসা বৃদ্ধির অনুরোধের জবাব পাওয়ার আশা করছেন মন্ত্রী।

বুধবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বরাতে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর আসে ভিসা ও আকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি আরব। কিন্তু রাতে জানা যায় ভিসা নয়, শুধু আকামার মেয়াদ বেড়েছে। 

চলতি সফর মাসের শেষ দিন পর্যন্ত বিনা খরচে আকামা নবায়ন করতে পারবেন সৌদিতে কর্মরত প্রবাসী কর্মীরা। করোনার কারণে এই সুযোগ পাবেন দেশে ফেরা কর্মীরাও। 

এ ঘোষণায় কর্মস্থলে ফেরার সময়সীমা বৃদ্ধির কোনো কথা নেই। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, রোববার আকামা বৃদ্ধির আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ও রাতে নিশ্চিত করে ভিসার মেয়াদ বাড়েনি। তবে আগামী রোববার থেকে নতুন ভিসা ইস্যু করবে ঢাকার সৌদি দূতাবাস। এর আগে দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ব্রিফিংয়ে কর্মীদের প্রতি অনুরোধ জানান আন্দোলন না করে ধৈর্য ধারণ করতে। সবাইকে কর্মস্থলে পাঠাতে কূটনৈতিক প্রচেষ্টা চলছে।

কর্মস্থলে ফেরার সময়সীমার বা এক্সিট রি-এন্ট্রির মেয়াদ জনশক্তি খাতে ভিসার মেয়াদ হিসেবে পরিচিত। সৌদিতে কর্মরত বাংলাদেশসহ সকল প্রবাসী কর্মীর জন্য তিন দফায় সাত মাস বাড়িয়ে এ মেয়াদ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

শ্রীলঙ্কা, নেপাল, ফিলিপাইনসহ অন্যান্য দেশের করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় আগে সৌদির সঙ্গে তাদের বিমান চলাচল শুরু হয়েছে। ফলে এসব কর্মীর অধিকাংশ কর্মস্থলে ফিরতে পেরেছেন। এসব দেশে সৌদি দূতাবাসের স্বাভাবিক কার্যক্রমও শুরু হয়েছে। বাংলাদেশে করোনা পরিস্থিতি খুব বেশি উন্নতি না হওয়ায় খেসারত দিতে হচ্ছে কর্মীদের।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত