ঢাকা, ২২ অক্টোবর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

তিন কন্যার জয় : ব্রিটিশ এমপি নির্বাচিত হলেন টিউলিপ,রূপা, রুশনারা

প্রকাশিত: ৮ মে ২০১৫   আপডেট: ৯ মে ২০১৫

ব্রিটেনের সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি টিউলিপ সিদ্দিকী ও রূপা আশা হক।

এদিকে রুশনারা আলী পুনরায় বৃটিশ এমপি নির্বাচিত হয়েছেন। পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে জয় পেয়েছেন রুশনারা। ২৪,৩১৭ ভোটের বিশাল ব্যবধানে বিজয়ী হয়েছেন তিনি

ব্রিটিশ পার্লামেন্টে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনের প্রতিনিধিত্ব করবেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিকী। বৃহস্পতিবার দিনভর ভোটাভুটি শেষে অধিকাংশ আসন থেকে লেবার প্রার্থীদের পরাজয়ের খবর আসতে থাকলেও ১১৩৮ ভোটে ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টির প্রার্থীকে পরাজিত করেন টিউলিপ। জয়ের পথে টিউলিপ সিদ্দিকী পেয়েছেন ২৩ হাজার ৯৭৭ ভোট। আর কনজার্ভেটিভ পার্টির সাইমন মার্কাস পেয়েছেন ২২ হাজার ৮৩৯ ভোট।

এদিকে ২৭৪ ভোটের ব্যবধানে যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রূপা আশা হক। ৪৩ বছর বয়সী রূপা ব্রিটিশ পার্লামেন্টে উত্তর-পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনের প্রতিনিধিত্ব করবেন। বৃহস্পতিবার এই নির্বাচনে লেবার পার্টির প্রার্থী রূপা পেয়েছেন ২২ হাজার ২ ভোট। আর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থী এনজি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭০১ ভোট।

যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ শেষে এখন চলছে ভোট গণনা। ভোটের ফলাফলও হাতে আসতে শুরু করেছে। তবে, কোনও একক সংখ্যাগরিষ্ঠতা কোন দল পাবে না বলেও আভাস দিয়েছে সেই জরিপ। এক্সিট পুল জরিপের তথ্য মতে, বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনের দল কনজারভেটিভ পার্টি পাবে ৩১৬টি আসন। একক সংখ্যাগরিষ্ঠতা থেকে যা মাত্র ১০টি আসন কম। কেননা একক সংখ্যা গরিষ্ঠতা পেতে হলে দরকার ৩২৬টি আসন।

এছাড়া, প্রধান বিরোধী দল লেবার পার্টি পাবে ২৩৯টি আসন। মোট ৬৫০টি আসনের মধ্যে সর্বশেষ ৯৭টি আসনের ফল পাওয়া গেছে। এর মধ্যে ৩৭টি আসন পেয়েছে লেবার পার্টি, কনজারভেটিভ পার্টি পেয়েছে ২৪টি আর স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ২২টি আসন।

এদিকে রুশনারা আলী পুনরায় বৃটিশ এমপি নির্বাচিত হয়েছেন। পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে জয় পেয়েছেন রুশনারা। ২৪,৩১৭ ভোটের বিশাল ব্যবধানে বিজয়ী হয়েছেন তিনি। রুশনারা পেয়েছেন ৩২,৩৮৭ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থী ম্যাথিউ স্মিথ পেয়েছেন মাত্র ৮,০৭০ ভোট।

৫ বছর আগে প্রথমবার বৃটিশ এমপি নির্বাচিত হন সাবেক লেবার পার্টির সদস্য রুশনারা। তার দেখানো পথে হেঁটে আরও ‘দুই বাংলাদেশী কন্যা’ বৃটেনে বাংলাদেশের মুখ উজ্জ্বল করলেন।

বাংলাদেশী বংশোদ্ভূত রুশনারা তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থীকে বিশাল ব্যবধানে পরাজিত করেছেন। ২০১০ সালের নির্বাচনেও নিকটতম প্রতিদ্বন্দ্বীকে ১১ হাজার ভোটের ব্যবধানে হারিয়ে বিজয়ী হয়েছিলেন তিনি

আরও পড়ুন
মুক্তিযুদ্ধ বিভাগের সর্বাধিক পঠিত