ঢাকা, ২৪ জানুয়ারি, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
হাইকোর্টে জামিন চাইলেন প্রথম আলোর সম্পাদক এসএসসি পরীক্ষা ৩ ফেব্রুয়ারি,সংশোধিত রুটিন প্রকাশ ইভটিজিং ও নিরাপত্তা নিশ্চিত হলে বাল্যবিবাহ রোধ ও শিক্ষা বাড়বে মৌলভীবাজারে বাগানে ৪ জনকে কুপিয়ে হত্যার পর ঘাতকের আত্মহত্যা ভারতের নাগরিকত্ব আইন সংশোধনের প্রয়োজন ছিল না:প্রধানমন্ত্রী হাসিনা শিক্ষা বানিজ্যের প্রতিবাদে সিলেট ল কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন ‘প্রথম আলো’র সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ঢাবি ছাত্রীকে ধর্ষণ: আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি সিলেটে বিয়ের প্রলোভনে কিশোরীকে ধর্ষণ, গ্রেপ্তার ১ ‘হাইকোর্টের আদেশ মেনে আন্দোলন থেকে বিরত থাকুন’....কাদের দক্ষিণ সুরমায় ইয়াবাসহ গ্রেপ্তার ১ খালেদা জিয়ার দণ্ড স্থগিতের বিষয়ে যা বললেন অ্যাটর্নি জেনারেল রিট খারিজ,৩০ জানুয়ারিই হবে ঢাকার দুই সিটি নির্বাচন মুজিববর্ষ উদযাপনে মহাপরিকল্পনা,বছরজুড়ে দেশ-বিদেশে ২৯৮টি অনুষ্ঠান

তাইওয়ানে নির্বাচনে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট হলেন সাই ইং

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

তাইওয়ানের নির্বাচনে জয় পেয়ে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হলেন সাই ইং ওয়েন। শনিবার তিনি বড়ো ধরনের ব্যবধানে বিরোধী প্রার্থীকে হারিয়েছেন। সাইয়ের দল ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) চীন বিরোধী হিসেবে পরিচিত। বিবিসি জানায়, সাইয়ের বাক্সে ৫৮ শতাংশ ভোট পড়েছে যা তার মূল প্রতিদ্বন্দ্বি এবং চীনপন্থি হিসেবে পরিচিত হান কিউ-ইউ’র চেয়ে অনেক বেশি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সাই মোট ভোট পেয়েছেন ৮ দশমিক মিলিয়ন। তিনি বিরোধী হানের চেয়ে ২ দশমিক ৬ মিলিয়ন ভোট বেশি পেয়েছেন।

চীন তাইওয়ানকে তার বিচ্ছিন্ন অংশ হিসেবে দেখে। তাইওয়ান স্বাধীনতা ঘোষণার চেষ্টা করলে জোর করে হলেও অঞ্চলটিকে নিজেদের করে নেয়ারও হুমকি দিয়ে রেখেছে বেইজিং। বিজয়ী ভাষণে সাই চীনকে তার হুমকি প্রত্যাহার করে নিতে বলেছেন।

তবে হান বলেছেন, তিনি এখনো মনে করেন চীনের সঙ্গে যুক্ত হলেই তাইওয়ানবাসী সুখে-শান্তিতে থাকতে পারবে। সাইয়ের জয় বেইজিংয়ের জন্য মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে বলে পর্যবেক্ষকরা ধারণা করছেন। জয়ের পরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাইকে অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন
প্রবাসের সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত