ঢাকা, ১২ এপ্রিল, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
ঢাকাসহ সারাদেশে বিজিবি মোতায়েন, থমথমে ব্রাহ্মণবাড়িয়া সুবর্ণজয়ন্তীতে ফুল ছিটানোর বদলে রাজপথে রক্ত ঝরলো:মির্জা ফখরুল কাল বিক্ষোভ, রোববার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে হেফাজত সব প্রতিবন্ধকতাকে জয় করে বাংলাদেশ এখন সমৃদ্ধির পথে:প্রধানমন্ত্রী বাংলাদেশকে কেউ কখনও দাবিয়ে রাখতে পারবে না: মোদি হাটহাজারীতে মোদিবিরোধী বিক্ষোভ: পুলিশ-হেফাজত সংঘর্ষ, নিহত ৪ ঢাকায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি, লাল গালিচা সংবর্ধনা

ড্রেনে পড়ে কবি বাছিত মোহাম্মদের মৃত্যু, হাইকোর্টের নিদেশে তদন্ত

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১  

সিলেট নগরীর আম্বরখানায় সিটি র্কপোরেশনের অরক্ষিত ড্রেনে পড়ে পেটে রড ঢুকে শিক্ষক ও কবি আব্দুল বাছিত মোহাম্মদের ‘মৃত্যু’র ঘটনায় হাইকোর্টের নিদেশে তদন্ত শুরু করেছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ এইচ এম মাহফুজুর রহমানের নেতৃত্বে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির সদস্যরা।

এসময় তদন্ত দল কবি আবদুল বাছিতের ভাই, আশপাশের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। এসময় ঘটনাস্থলে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীও উপস্থিত ছিলেন।

জানা গেছে, গত বছরের ৮ ডিসেম্বর সিলেট নগরের আম্বরখানা এলাকায় সিটি কর্পোরেশনের নির্মাণাধীন একটি ড্রেনে পড়ে গিয়ে পেটে রড ঢুকে গুরুতর আহত হন কবি আবদুল বাছিত মোহাম্মদ (৬৫)। এর দুইদিন পর ১০ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তবে তার ‘মৃত্যু’কে হত্যাকাণ্ড দাবি করে জড়িতদের চিহ্নিত করে শাস্তি ও নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান সিলেটের সচেতন নাগরিক সমাজ। তারা উন্নয়নের নামে দীর্ঘদিন গুরুত্বপূর্ণ সড়ক ঝুঁকিপূর্ণ অবস্থায় ফেলে রাখার প্রবণতা বন্ধেরও আহ্বান জানান।
এই ঘটনায় জনস্বার্থে হাইকোর্টে রিট করেন আইনজীবী ও মহানগর আওয়ামী লীগের তথ্য ও প্রযুক্তি সম্পাদক গোলাম সোবহান দীপন। রিটে কবি আব্দুল বাছিত মোহাম্মদের ‘মৃত্যু’র সুষ্ঠু তদন্ত ও সিটি করেপারেশনের পক্ষ থেকে তার পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে আবেদন করা হয়।

এর পরিপ্রেক্ষিতে গত ১১ জানুয়ারি ঘটনা তদন্ত করে দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে সিলেট জেলা প্রশাসককে নির্দেশ দেন হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ। এ আদেশের পরিপ্রেক্ষিতে তদন্ত কাজ শুরু করে জেলা প্রশাসন গঠিত তদন্তদল।

আরও পড়ুন
এক্সক্লুসিভ বিভাগের সর্বাধিক পঠিত