ঢাকা, ২৫ জুন, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে ইইউ প্রতিনিধিদলের উদ্বেগ পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ জারদারি গ্রেফতার ৪০ লাখ ঘুষ: দুদক পরিচালক এনামুল বাসির সাময়িক বরখাস্ত ওসি মোয়াজ্জেমকে খুঁজেই পাচ্ছে না পুলিশ!

জ্ঞানের যোগাযোগ স্থাপন করতে চাই:শাবিতে শিক্ষামন্ত্রী দীপু মনি

প্রকাশিত: ৭ এপ্রিল ২০১৯  

বাংলাদেশ ও ভারতের ২৩টি বিশ্ববিদ্যালয়ের আচার্য ও উপাচার্যদের অংশগ্রহণে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক উপাচার্য সম্মেলন।  

শনিবার শাবির কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমরা উন্নয়নের জন্য যে কানেকটিভিটির কথা বলছি তা শুধু জল, স্থল ও আকাশপথের মধ্যে সীমাবদ্ধ নয়; বরং আমরা আরও এগিয়ে গিয়ে জ্ঞানের কানেকটিভিটি বা যোগাযোগ স্থাপন করতে চাই। এ ক্ষেত্রে আজকের ভাইস চ্যান্সেলরদের সম্মেলন সময়োপযোগী এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের (শাবি) আয়োজনে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহযোগিতায় 'ইন্টারন্যাশনাল কনভেনশন অব ভাইস চ্যান্সেলর :নর্থ ইস্ট ইউনিভার্সিটিস অব বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া' শিরোনামে দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষামন্ত্রী উপাচার্যদের উদ্দেশে বলেন, বিশ্ববিদ্যালয়গুলো থেকে শুধু ডিগ্রিধারী বের হলে হবে না। তারা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে যাতে আদর্শ মানুষ হতে পারেন, সে পরিবেশ বজায় রাখার জন্য সবাইকে সচেষ্ট থাকতে হবে। শিক্ষার অনুকূল পরিবেশ যাতে বিশ্ববিদ্যালয়গুলোতে বজায় থাকে, সেদিকে নজর দিতে হবে। মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের মতো সামাজিক ব্যাধি থেকে শিক্ষার্থীদের দূরে রাখার ব্যবস্থা নিতে হবে।

দীপু মনি বলেন, বাংলাদেশ এবং ভারতের প্রকৃতি ও সংস্কৃতি প্রায় কাছাকাছি। সামাজিক সমস্যাগুলোও প্রায় একই ধরনের। সুতরাং দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে এসব সমস্যা সমাধানের জন্য একসঙ্গে কাজ করতে হবে। এজন্য পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এসব সমস্যা সমাধানের জন্য গবেষণা করতে হবে এবং নতুন নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে।

শাবির এসএএসটির ডিন অধ্যাপক আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেসের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, শাবি উপাচার্য অধ্যাপক মো. ফরিদ উদ্দিন আহমেদ, ভারতের গৌহাটি ইউনিভার্সিটির উপাচার্য ড. মৃদুল হাজারিকা, মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আচার্য মাহবুবুল হক এবং সম্মেলনের সদস্য সচিব ও শাবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক মো. জহিরুল ইসলাম।

সম্মেলনে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, উপাচার্যদের এই আন্তর্জাতিক সম্মেলন শিক্ষা ও গবেষণায় এক নতুন দিগন্তের সূচনা করবে। এ সম্মেলনের মাধ্যমে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সম্পর্কের উদ্ভব ঘটবে।

সম্মেলন শেষে হযরত শাহজালাল (রহ.) ও শাহপরাণের (রহ.) মাজার জিয়ারত করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এর আগে সকালে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে অভ্যর্থনা জানান আওয়ামী লীগ নেতারা। মাজার জিয়ারত ও অভ্যর্থনাকালে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, শাবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আব্দুল কুদ্দুস, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলাউর প্রমুখ।

আরও পড়ুন
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত