ঢাকা, ২৪ নভেম্বর, ২০২০
SylhetNews24.com
শিরোনাম:
রাসূল (সা.) কে ব্যঙ্গ করে ফ্রান্স মুসলমানদের কলিজায় আগুন লাগিয়েছে সেনাপ্রধানকে প্রধানমন্ত্রীর ‘সেনাবাহিনী পদক’ প্রদান প্রধানমন্ত্রীর ভাষণ: দেশের সার্বভৌমত্ব রক্ষায় আমরা দৃঢ় সংকল্পবদ্ধ সিলেট নগরীর পাঠানটুলায় বাসা থেকে যুবকের লাশ উদ্ধার, তরুণী আটক

চীন রাশিয়া ভারত এগুলো নোংরা, তাদের বাতাস নোংরা: ট্রাম্প

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২০  

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের পরিকল্পনার সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

একই সময় তিনি ভারত ও চীনের বাতাসকে ‘নোংরা’ বলে মন্তব্য করেছেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ও শেষ বিতর্কে অংশ নিয়ে বাইডেনের সমালোচনার পাশাপাশি ভারত-চীনের বাতাস নিয়ে ট্রাম্প ওই মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) দেশটির টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিলে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন বিতর্কে মুখোমুখি হন।

বিতর্কে অংশ নিয়ে জলবায়ু পরিবর্তন–সম্পর্কিত বৈশ্বিক পদক্ষেপের ফের সমালোচনা করেন ট্রাম্প। তিনি বলেন, এসব পদক্ষেপ যুক্তরাষ্ট্রের জন্য অন্যায্য ছিল।

বিতর্কের একপর্যায়ে ট্রাম্প বলেন, ‘চীনের দিকে দেখুন, এটা কত নোংরা। রাশিয়ার দিকে দেখুন, ভারতের দিকে দেখুন, এগুলো নোংরা। তাদের বাতাস নোংরা।’

ট্রাম্প অভিযোগ করেন, বাইডেনের জলবায়ু-সংক্রান্ত পরিকল্পনাটি টেক্সাস, ওকলাহোমার মতো তেলসমৃদ্ধ অঙ্গরাজ্যের জন্য অর্থনৈতিক বিপর্যয় বয়ে আনতে পারে।

বাইডেন বলেছেন, ‘জলবায়ু পরিবর্তন মানবতার অস্তিত্বের জন্য একটি হুমকি। এই হুমকি মোকাবিলা করার জন্য আমাদের নৈতিক বাধ্যবাধকতা রয়েছে।’

জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর উষ্ণতা ইতিমধ্যে বেড়ে গেছে। পৃথিবী ও তার অধিবাসীদের জলবায়ু পরিবর্তনের খেসারত দিতে হচ্ছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দ্রুত কার্যকর পদক্ষেপ না নিলে সামনে আরও বিপদ আছে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

আরও পড়ুন
প্রবাসের সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত