ঢাকা, ০৯ মে, ২০২১
SylhetNews24.com
শিরোনাম:
মহাখালীতে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল চালু হচ্ছে রবিবার করোনায় এক দিনে রেকর্ড সর্বোচ্চ ১০১ জনের মৃত্যু খালেদা জিয়ার চিকিৎসা চলবে বাসায়, একটি নতুন ওষুধ যুক্ত দিল্লিতে একটি শয্যায় দু’জন কোভিড রোগী, দৈনিক সংক্রমণ ২ লাখ দ্বিতীয় ডোজেই শেষ নয়, নিতে হতে পারে তৃতীয় ডোজও সিলেটের গোলাপগঞ্জে মন্দিরে তরুণীকে ধর্ষণচেষ্টা, পুরোহিত গ্রেফতার

গোপন রাখার শর্তে বাংলাদেশকে টিকা তৈরির ফর্মুলা দেবে রাশিয়া

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২১  

বাংলাদেশে স্থানীয়ভাবে টিকা তৈরির জন্য রাশিয়ার সহায়তা নেবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশকে টিকা তৈরির ফর্মুলা দেবে রাশিয়া। 

এ বিষয়েও একটি সমঝোতা স্মারক সই হচ্ছে। তবে ফর্মুলাটি অন্য কোথাও দেওয়া যাবে না বা ফর্মুলাটি গোপন রাখতে হবে - এমন শর্তে দিতে সম্মত হয়েছে দেশটি। 

বাংলাদেশ তাতে সম্মতি জানিয়েছে। এক্ষেত্রে বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী কোনো প্রতিষ্ঠানকে এই ফর্মুলা দেওয়ার কথা বলেছে রাশিয়া। এ পুরো প্রক্রিয়া শেষ হতে ২ থেকে ৩ মাস লাগতে পারে।

বৃহস্পতিবার গণমাধ্যমকর্মীদের এসব কথা বলেন তিনি। এসময় করোনাভাইরাসের টিকা পেতে চীনের উদ্যোগে ছয়টি দেশের প্ল্যাটফর্মে বাংলাদেশ যোগ দিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

 'ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর কোভিড ফর সাউথ এশিয়া' নামের এই প্ল্যাটফর্মের দেশগুলো হলো- চীন, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা।

ড. মোমেন বলেন, এটা কোন জোট নয়। এটি ছয়টি দেশের সহযোগিতার প্ল্যাটফর্ম। যখন যার দরকার হবে এই প্ল্যাটফর্মে ছয়টি দেশ ভ্যাকসিন সংগ্রহ করবে। এটাকে বলা হচ্ছে দক্ষিণ এশিয়ার ছয় দেশের পারস্পরিক সহযোগিতা। এই সহযোগিতায় চীনও আছে। 

চীন আমাদের খুব শিগগিরই ভ্যাকসিন দেবে। শুরুতেই চীন উপহার হিসেবে বাংলাদেশকে ছয় লাখ ডোজ টিকা উপহার দেবে। এজন্য একটি সমঝোতা স্মারক সই হবে, যেটির খসড়া তৈরি শেষ হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চীনে বাংলাদেশের যে শিক্ষার্থীরা পড়ে এবং যারা চীনের বিভিন্ন কোম্পানির সঙ্গে ব্যবসা করে তারা সবাই বার বারর অনুরোধ করেছে চীনের ভ্যাকসিন সরবরাহের জন্য। কারণ তাহলে তারা সহজেই চীনে যেতে পারবে। এর আগে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে কাজ করা রাশিয়রার নাগরিকদের জন্যও রাশিয়ার ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন
এক্সক্লুসিভ বিভাগের সর্বাধিক পঠিত