ঢাকা, ২২ অক্টোবর, ২০১৯
SylhetNews24.com
শিরোনাম:
ব্রেকিং নিউজ--বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

‘ক্যাম্পেইন ফর ব্রিংগিং ব্যাক ইউকে ভিসা প্রসেসিং ফ্রম নিউ দিল্লি টু ঢাকা’র আত্মপ্রকাশ

প্রকাশিত: ১৪ মার্চ ২০১৫   আপডেট: ১৫ মার্চ ২০১৫

তদানীন্তন পূর্ব বাংলার রাজধানী ঢাকা থেকে সকল প্রকার ব্রিটিশ ভিসা ইস্যু করা হয়েছে সেই সুদূর পাকিস্তান আমল থেকেই।

স্বাধীন বাংলাদেশে ঢাকায় পূর্ণাঙ্গ ব্রিটিশ হাইকমিশন চালু হবার পর এখান থেকেই বাংলাদেশি নাগরিকরা সকল প্রকার ব্রিটিশ ভিসা লাভ করেছেন বিগত ৪২ বছর। কিন্তু কোন প্রকার জনমত যাচাই ব্যতিরেকে এবং যুক্তিযুক্ত ও ন্যায়সঙ্গত কারণ ছাড়াই সম্পূর্ণ আকস্মিক ও অপ্রত্যাশিতভাবে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের ভিসা প্রসেসিং গত বছরের অক্টোবরে ভারতের রাজধানী নয়াদিল্লিতে স্থানান্তর করা হয়।

যার ফলশ্রুতিতে ব্রিটিশ ভিসা প্রার্থী বাংলাদেশি আবেদনকারীরা নানাবিধ ঝক্কি-ঝামেলা, অহেতুক হয়রানি, অপ্রতাশিত দীর্ঘসূত্রতা এবং গণহারে ভিসা প্রত্যাখানের শিকার হচ্ছেন। এমনকি ইতোপূর্বে কয়েক বার যুক্তরাজ্য ভ্রমণকারীদেরও নতুন ভিসা আবেদন প্রত্যাখান করা হচ্ছে।

ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন থেকে ব্রিটিশ ভিসা প্রসেসিং নয়াদিল্লিতে স্থানান্তর স্বাধীন-স্বার্বভৌম বাংলাদেশের নাগরিকদের জন্য চরম অবমাননাকর ও অপমানজনক।

ঢাকা থেকে ব্রিটিশ ভিসা প্রসেসিং নয়াদিল্লিতে স্থানান্তরের প্রতিবাদে এবং বাংলাদেশিদের জন্য ব্রিটিশ ভিসা প্রসেসিং পুনরায় ঢাকায় ফিরিয়ে আনার দাবিতে শনিবার বিকেলে নগরীর জেলরোডস্থ সিলেট চেম্বারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক নাগরিক সমাবেশে বক্তারা এসব মন্তব্য করেন।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি সালাউদ্দিন আলী আহমদ-এর সভাপতিত্বে এবং গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে’র বাংলাদেশ কো-অর্ডিনেটর ও দৈনিক সিলেট সংলাপ সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত নাগরিক সমাবেশে বক্তব্য রাখেন- সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট এ কে এম সামিউল আলম ও সাবেক সভাপতি এডভোকেট ই.ইউ শহিদুল ইসলাম, বাংলাদেশ ওভারসিজ সেন্টার সিলেট-এর নির্বাহী কর্মকর্তা শামসুল আলম,

গেইট ট্রাস্ট বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক মোহাম্মদ শামছ উদ্দিন, ওভারসিজ করেসপনডেন্ট এসোসিয়েশন সিলেট (ওকাস) এর সাধারণ সম্পাদক মুহাম্মদ তাজ উদ্দিন এডভোকেট, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পরিচালক লায়েছ উদ্দিন, নূরুল ইসলাম ও মুকির হোসেন চৌধুরী, গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুস সামাদ নজরুল, লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা সংলাপ-এর সম্পাদক মোঃ মশাহিদ আলী, যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি সংগঠক এস.আই আজাদ আলী, আটাব সিলেট জোন-এর সভাপতি আব্দুল জব্বার জলিল, সাপ্তাহিক বাংলা টাইমস লন্ডন-এর সিলেট ব্যুরো প্রধান আবু তালেব মুরাদ, ক্যাপ্টেইন একাডেমি সিলেট-এর প্রিন্সিপাল মোছাম্মাৎ বদরুন নেসা ও এডভোকেট জোহরা জেসমিন প্রমুখ।

ব্রিটিশ ভিসা প্রসেসিং ঢাকা থেকে নয়াদিল্লিতে স্থানান্তরের প্রেক্ষিতে উদ্ভুত পরিস্থিতি থেকে উত্তরণ এবং ঢাকায় ব্রিটিশ ভিসা প্রসেসিং ফিরিয়ে আনার লক্ষ্যে কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে নাগরিক সমাজের প্রতিনিধি সমন্বয়ে “ক্যাম্পেইন ফর ব্রিংগিং ব্যাক ইউকে ভিসা প্রসেসিং ফ্রম নিউ দিল্লি টু ঢাকা” নামে একটি আহবায়ক কমিটি গঠন করা হয়।

কমিটিতে রয়েছেন আহবায়ক-মুহাম্মদ ফয়জুর রহমান, বাংলাদেশ কো-অর্ডিনেটর গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে, যুগ্ম-আহবায়ক-এডভোকেট এ কে এম সামিউল আলম সভাপতি-সিলেট জেলা আইনজীবী সমিতি, ইকবাল সিদ্দিকী-সভাপতি সিলেট প্রেসক্লাব, সালাউদ্দিন আলী আহমদ-সভাপতি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, প্রিন্সিপাল এম আতাউর রহমান পীর, সাবেক অধ্যক্ষ মদন মোহন কলেজ ও শামসুল আলম-নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ ওভারসিজ সেন্টার সিলেট।

সদস্য-সচিব-মোহাম্মদ শামছ উদ্দিন, প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক গেইট ট্রাস্ট বাংলাদেশ এবং যুগ্ম সদস্য সচিব- এডভোকেট মুহাম্মদ তাজ উদ্দিন-সাধারণ সম্পাদক, ওভারসিজ করেসপনডেন্ট এসোসিয়েশন সিলেট (ওকাস)। নাগরিক সমাবেশে উপস্থিত সুধীবৃন্দ আহবায়ক কমিটির সদস্য হিসেবে গণ্য হবেন।

সভায় বিশদ আলোচনার পর সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয় যে, নবগঠিত এ কমিটির পক্ষ থেকে উল্লেখিত বিষয়ে অচিরেই বিভিন্ন কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন করা হবে। এব্যাপারে দেশে-বিদেশে সংশ্লিষ্ট সকল মহলের সার্বিক সমর্থন ও সহযোগিতা একান্তভাবে কামনা করা হয়েছে।

আরও পড়ুন
ঐতিহ্য বিভাগের সর্বাধিক পঠিত